কতুকছড়িতে পিসিপি-র বিক্ষোভ-সমাবেশ

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা বাতিলের দাবি

সিএইচটি-অবজারভার.কম: সোমবার ১৪ সেপ্টেম্বর ২০১৫ :

Kutukআজ সোমবার রাঙ্গামাটির কুতুকছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)। সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা নিশ্চিতসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি বাস্তবায়ন এবং স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা বাতিলের দাবিতে এ কর্মসূচি পালন করে।

পাহাড়ি ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা শাখার দপ্তর সম্পাদক রতন চাকমার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় বলা হয়, পিসিপির জেলা শাখার আয়োজিত কতুকছড়ি হাফ বাজারে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন পিসিপি-র রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি বাবলু চাকমা, সহ-সভাপতি কুনেন্টু চাকমা, সাধারণ সম্পাদক অনিল চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের জেলা শাখার সদস্য মন্টি চাকমা। এর আগে একটি বিক্ষোভ-মিছিল কতুকছড়ি হাফ বাজার থেকে শুরু হয়ে কতুকছড়ি বাজার ঘুরে আবারও একই জায়গায় মিলিত হয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, সরকার পার্বত্য জেলা পরিষদকে দিয়ে দুর্নীতি, অনিয়ম ও জালিয়াতির মাধ্যমে শিক্ষক নিয়োগ করে পার্বত্য চট্টগ্রামে প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের ষড়যন্ত্র করছে। অন্যদিকে সরকার উন্নয়নের নামে ভূমি বেদখল ও পাহাড়ি উচ্ছেদের নীলনক্সা বাস্তবায়ন করে চলেছে। তারই অংশ হিসেবে পাহাড়ি জনগণের আপত্তি সত্ত্বেও রাঙ্গামাটি মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ করছে।

সমাবেশে বক্তারা বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ দীর্ঘদিন ধরে সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি জানিয়ে আসছে। কিন্তু সরকার দাবি বাস্তবায়নে এখনো এগিয়ে আসেনি।

বক্তারা অবিলম্বে সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়ন, রাঙ্গামাটি মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম স্থগিত রাখা, জেলা পরিষদের শিক্ষক নিয়োগে দুর্নীতি ও অনিয়মের তদন্ত করা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক ১১ নির্দেশনা বাতিলের দাবি জানান।

খবরটি শেয়ার করুন

Post Comment