রাঙ্গামাটিতে শুরু হয়েছে দু’দিনব্যাপী আয়কর মেলা

সিএইচটি-অবজারভার.কম: শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০১৫ :

IT

গতকাল বৃহস্পতিবার থেকে রাঙ্গামাটিতে দু’দিন ব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে।

রাঙ্গামাটি চেম্বার অব কমার্সে চট্টগ্রাম কর অঞ্চল-৩ -এর আয়োজনে মেলার উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটির জেলা প্রসাশক মো: সামসুল আরেফিন। চট্টগ্রাম কর অঞ্চল-৩ এর যুগ্ম কমিশনার ফরিদ আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শহীদ উল্লাহ, রাঙ্গামাটি পৌর মেয়র সাইফুল ইসলাম চৌধুরী ভুট্টো, রাঙ্গামাটি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ-এর সভাপতি মাহবুবুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত সহকারি কমিশনার কর সার্কেল-৬১ অঞ্চল চট্টগ্রাম-এর আ,স,ম তৌহিদুল ইসলাম।

অনুষ্ঠানে জানানো হয়, সরকার ২০১৪-১৫ সালের অর্থ বছর থেকে আয়করকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করে কর সংগ্রহ নীতিমালা গ্রহণ করা হয়েছে। চলতি ২০১৫-১৬ অর্থ বছরেও আয়করকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করা হবে। চলতি বছর এর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ৬৫ হাজার কোটি টাকা। স্বাধীনতার পর প্রথম অর্থ বছর ১৯৭২-৭৩ সনে আয়কর আদায় করা হয়েছিল মাত্র ১০ কোটি টাকা। গত অর্থ ২০১৪-১৫ অর্থ বছরে শুধু আয়কর আদায় করা হয়েছে ৪৮ হাজার ৫ শত ২৫ কোটি টাকা।

অনুষ্ঠানে আরও বলা হয়, কর বিভাগের দক্ষতা ও সেবার মান বৃদ্ধি এবং করদাতা বান্ধব পরিবেশ তৈরি করে কর আহরণের ক্ষেত্র ও পরিমাণ বৃদ্ধির লক্ষ্যে এ প্রথম বারের মতো সারা দেশের ৬৪ জেলার পাশাপাশি আরো ও ৮৬টি উপজেলায় আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক সামসুল আরেফিন বলেন, বিশ্বের উন্নত দেশের ন্যায় আমাদের দেশেও টেক্স সিস্টেমকে অত্যাধুনিক পর্যায়ে নিয়ে যেতে পারলে জনগণ সহজেই কর প্রদান করবে। তিনি আরও বলেন, এ মেলার মাধ্যমে জনগণকে বুঝাতে হবে কর কেন দেওয়া হয়। কর সিস্টেমকে মানুষের দোর-গোড়ায় পৌঁছে দিতে হবে। কর দেশের উন্নয়নের একটি অংশ। জনগণ যদি সঠিকভাবে কর প্রদান করে, এই করের একটি অংশ আমাদের দেশের রাস্তা-ঘাটসহ অন্যান্য উন্নয়নমূলক কাজের অংশ হিসেবে বাজেটে যুক্ত হবে।

তিনি বলেন, বাংলাদেশ বৈদেশিক ঋণ পরিশোধে বর্তমানে এক নম্বরে রয়েছে। যথা সময়ে বাংলাদেশ বৈদেশিক ঋণ পরিশোধ করায় বিশ্ব ব্যাংক আমাদের দেশকে ঋণ দেওয়ার জন্য সবসময় আগ্রহী। এটি আমাদের দেশের একটি বড় সফলতা, আর এ সফলতা অর্জিত হয়েছে জনগণের স্বতঃস্ফূর্তভাবে কর দেওয়ার কারণে।

তিনি সরকারের ২০২১ সালের রূপকল্প বাস্তবায়নে স্বতঃস্ফূর্তভাবে কর প্রদানের জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

খবরটি শেয়ার করুন

Post Comment