বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঠদান শুরু হচ্ছে নভেম্বরে

স্টাফ রিপোর্ট :

Varsityসিএইচটি-অবজারভার.কম : রোববার ১১ অক্টোবর ২০১৫ :

আগামী নভেম্বর মাস থেকে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম কর্মসূচি শুরু করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা।

তিনি জানান, রাঙ্গামাটির তৎকালীন জেলা প্রশাসক মোস্তফা কামালের সময় বিশ্ববিদ্যালয়ের শ্রেনি পাঠক্রম শুরুর জন্য রাঙ্গামাটি শহরের রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ে পঞ্চম তলা ব্যবহারের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ে পঞ্চম তলা পাওয়া না গেলে শহরের অন্য স্থানে ক্যাম্পাস ভাড়া নিয়ে হলেও শ্রেণি পাঠক্রম কর্মসূচি আরম্ভ করার কথা ছিল।

বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, চলতি বছরের জানুয়ারি মাসের দিকে ২০১৪-২০১৫ শিক্ষা বর্ষের জন্য কম্পিউটার সায়েন্স ও ব্যবস্থাপনা বিভাগে ভর্তির বিজ্ঞপ্তি দেওয়া হয়। গত ২৪ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাম্পাসে পরীক্ষা নেওয়ার পর ৪ মে ফলাফল ঘোষণা করা হয়। ফলাফল অনুযায়ী কম্পিউটার সায়েন্স বিভাগে ৩৪ জন এবং ব্যবস্থাপনা বিভাগে ৩৯ জন শিক্ষার্থী ভর্তি হয়।

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. প্রদানেন্দু বিকাশ চাকমা জানান, ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স-এর দুজন সহযোগী অধ্যাপক ও ব্যবস্থাপনা বিভাগে দু’জন সহযোগী অধ্যাপক নিয়োগ দেওয়া হয়েছে। তারা গত মাসের ২৭ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ে যোগদান করেছেন।

এদিকে, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় তথ্য ও প্রচার বিভাগের সহ-সম্পাদক সজীব চাকমা বলেন, পার্বত্য চুক্তির পুর্নাঙ্গ বাস্তবায়ন না হওয়া পর্ষন্ত রাঙ্গামাটি তথা পার্বত্য এলাকায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত রাখার দাবিতে তাদের আন্দোলন অব্যাহত রয়েছে।

তার মতে, সরকার পার্বত্য চুক্তির পূর্নাঙ্গ বাস্তবায়ন না করে পার্বত্য চট্টগ্রামের প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষার পরিবেশকে বেহাল অবস্থায় রেখে উদ্দেশ্য প্রণোদিত ও ষড়যন্ত্রমূলকভাবে জুম্ম জনগণের উপর রাঙ্গামাটি মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রকল্প চাপিয়ে দিচ্ছে।

তিনি আরও বলেন, এ সমস্যা সমাধান না হওয়া পর্ষন্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তিকৃত শিক্ষার্থীদের দেশের অন্যান্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতে স্থানান্তর করতে পারে সরকার।

খবরটি শেয়ার করুন

Post Comment