রাঙ্গামাটিতে কৃষক সহায়তাকারীর প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠান সম্পন্ন

রাঙ্গামাটি প্রতিনিধি –

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ, সিএইচটিডিএফ ও ইউএনডিপি’র যৌথ বাস্তবায়নে ও ড্যানিডার অর্থায়নে ২০ অক্টোবর মঙ্গলবার সকালে রাঙ্গামাটির যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প (২য় পর্যায়) সমন্বিত খামার ব্যবস্থাপনার কৃষক মাঠ স্কুল বিষয়ে কৃষক সহায়তাকারীদের ১ম, ২য় ও ৩য় ব্যাচ মৌসুমব্যাপী প্রশিক্ষণ এর সমাপনী অনুষ্ঠান হয়েছে।
কৃষি সম্প্রসারণ ও হর্টিকালচার সেন্টারের দায়িত্বপ্রাপ্ত রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জনাব জ্ঞানেন্দু বিকাশ চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান জনাব বৃষকেতু চাকমা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জনাব চানমুনি তংচঙ্গ্যা, সিএইচটিডিএফ-ইউএনডিপি’র চীফ জনাব বিপ্লব চাকমা, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জনাব মো: সাখায়াৎ হোসেন, কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক জনাব রমনী কান্তি চাকমা ও যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক জনাব মো: হাবিবুল্লাহ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, প্রশিক্ষণের অভিজ্ঞতা ও কৌশলকে কাজে লাগিয়ে নিজেকে আত্মনির্ভরশীল করে সমাজকে প্রতিষ্ঠিত করতে হবে। কৃষি বিষয়ে প্রশিক্ষিত জনগোষ্ঠী সৃষ্টির লক্ষ্যেই এই প্রকল্প। তিনি বলেন, পার্বত্য অঞ্চলের চাষাবাদ করার জন্য প্রচুর জায়গা রয়েছে। প্রত্যন্ত এলাকার জনগোষ্ঠীদের খাদ্য উৎপাদনের পাশাপাশি আমিষের চাহিদা পূরণে হাঁস-মুরগী, গরু-ছাগল ও মৎস্য চাষেও উদ্বুদ্ধ করতে হবে। বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। দেশের মানুষের খাদ্য ঘাটতি পূরণ করে গত বছর চাল রপ্তানি করেছে বর্তমান সরকার, আর এটি সম্ভব হয়েছে কৃষকদের জন্য। তাই প্রশিক্ষিত জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে সরকারি বেসরকারিভাবে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করছে সরকার।
পরে অতিথিবৃন্দ কৃষক সহায়তাকারী প্রশিক্ষনার্থীদের মাঝে সনদপত্র  এবং প্রশিক্ষণে ভালো ফলাফল করায় ৩ জনকে স্প্রে মেশিন ও ১০ জনকে কৃষি সরঞ্জাম বিতরণ করেন।
উল্লেখ্য, জুন ২০১৪ থেকে অক্টোবর ২০১৫ পর্যন্ত জেলার ১০টি উপজেলার মোট ৮৪ জনকে বিভিন্ন ব্যাচে প্রশিক্ষণ প্রদান করা হয়।

খবরটি শেয়ার করুন

Post Comment