রাঙ্গামাটির মৈত্রী বিহারসহ বিভিন্ন কিয়ঙে প্রবারণা পূর্ণিমা উদযাপিত

দেশের সুখ-শান্তি, সমৃদ্ধি এবং জগতের সকল প্রাণীর মঙ্গল কামনা করে আজ মঙ্গলবার যথাযথ ধর্মীয় মর্যাদায় রাঙ্গামাটির বিভিন্ন বৌদ্ধ বিহারে প্রবারণা পূর্ণিমা উদযাপিত হয়েছে।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের মধ্যে ছিল ভোরে বুদ্ধ পতাকা উত্তোলন, ভিক্ষু সংঘের পিণ্ডদান, বুদ্ধ পূজা, অষ্টপরিস্কার দান, ধর্মীয় সভাসহ নানান অনুষ্ঠান। এছাড়া বিকালে সহস্র প্রদীপ প্রজ্জ্বলন ও ফানুস বাতি ওড়ানো হয়।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে শহরের মৈত্রী বিহারে আয়োজন করা হয় ভিক্ষু সংঘের পিণ্ডদান, বুদ্ধ পূজা, অষ্টপরিস্কার দান ও ধর্মীয় সভা। স্বাগত বক্তব্যে রাখেন মৈত্রী বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক পূর্ণ কুমার দেওয়ান। ধর্মীয় সভায় ধর্মীয় দেশনা পরিবেশন করেন মৈত্রী বিহারের অধ্যক্ষ শ্রীমৎ পূণ্য জ্যোতি মহাস্থবির, ত্রিপিটক বিশারদ পুঞঞাদিপ থের ও শীলানন্দ স্থবির। পঞ্চশীল প্রার্থনা করেন বিহার পরিচালনা কমিটির সাবেক সাধারণ সম্পাদক ব্রজেন্দ্র তালুকদার এবং উপস্থিত সবাই পঞ্চশীল গ্রহণ করেন। অনুষ্ঠানে ধর্মপ্রাণ অসংখ্য বৌদ্ধ নারী-পুরুষ অংশ নেন।

উল্লেখ্য, বৌদ্ধ ধর্মাবলম্বী ও ভিক্ষুরা তিন মাস বর্ষাবাসের শেষ দিনটিতে প্রবারণা পূর্ণিমা হিসেবে উদযাপন করে থাকেন। এর পরবর্তী একমাস ধরে আয়োজিত হয় বৌদ্ধ ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দানোত্তম কঠিন চীবর দানোৎসব।

খবরটি শেয়ার করুন

Post Comment