রাঙ্গামাটিতে তথ্য অধিকার আইন ও নৈতিকতা বিষয়ে মত বিনিময় সভা

 রাঙ্গামাটি প্রতিনিধি –

জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার লক্ষ্যে রাঙ্গামাটিতে তথ্য অধিকার আইন ও নৈতিকতা বিষয়ে গণ মাধ্যম কর্মীদের নিয়ে আজ বুধবার জেলা প্রশাসনের মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জেলা তথ্য অফিসের আয়োজনে জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আয়োজিত মত বিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সামসুল আরেফিন। এতে তথ্য অধিকার আইনের উপর ধারণা দেন জেলা তথ্য কর্মকর্তা কৃপাময় চাকমা। অতিরিক্ত জেলা প্রশাসক মোস্তফা জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বেতারের রাঙ্গামাটির আঞ্চলিক পরিচালক  মো: সালাহ উদ্দীন ও দৈনিক গিরিদর্পণ সম্পাদক একেএম মকছুদ আহমেদ। তথ্য অধিকারের উপর বিভিন্ন মতামত ব্যক্ত করেন রাঙ্গামাটি প্রেস ক্লাব সভাপতি সাখাওয়াত  হোসেন রুবেল, দৈনিক প্রথম আলোর স্টাফ রিপোর্টার হরি কিশোর চাকমা, বিটিভির রাঙ্গামাটি প্রতিনিধি মোস্তফা কামাল, মানব কণ্ঠের রাঙ্গামাটি প্রতিনিধি হিমেল চাকমা, শান্তিময় চাকমা, সিএইচটি টাইমস টোয়েন্টিফোর ডটকম-এর নির্বাহী সম্পাদক আলমগীর মানিক, শফিকুর রহমান।

প্রধান অতিথির ভাষণে জেলা প্রশাসক সামসুল আরেফিন বলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়নে সরকার সচেষ্ট। বর্তমান সরকার তথ্য অধিকার আইন বাস্তবায়নে ইতিমধ্যে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। জনগণ তথ্য জানতে চাইলে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে স্বচ্ছতা, জবাবদিহিতা ও দায়বদ্ধতা প্রতিষ্ঠিত হবে|

জবাবদিহিতা নিশ্চিত হলেই সমাজ ব্যবস্থা থেকে সকল প্রকার অপকর্ম দূর হতে শুরু করবে। আর তখনই একটি সমৃদ্ধশালী ও দুর্নীতিমুক্ত দেশ গড়ে উঠবে বলে তিনি মন্তব্য করেন।

তিনি আরো বলেন, তথ্য অধিকার আইনের সফল বাস্তবায়ন এবং এর সুফল প্রাপ্তি নির্ভর করবে এ তথ্য অধিকার আইন জনগণ কতটুকু ব্যবহার করছে তার উপর। জনগণ এ আইনের সুফল সম্পর্কে সচেতন হলে এটি বেশি ব্যবহার করবে। আর এ ক্ষেত্রে গণমাধ্যম কর্মীদের অধিকতর দায়িত্ব পালন করতে হবে।  জনগণকে এ অধিকার সম্পর্কে সচেতন করতে হবে।

খবরটি শেয়ার করুন

Post Comment