জাতীয় সমবায় দিবস উপলক্ষে রাঙ্গামাটিতে র‍্যালি ও আলোচনা সভা

রাঙ্গামাটি প্রতিনিধি –

Rally

‘সমবায় উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে টেকসই উন্নয়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শনিবার রাঙ্গামাটিতে  ৪৪তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ, জেলা প্রশাসন ও সমবায় কার্যালয় র‌্যালি ও আলোসভার আয়োজন করে।

র‍্যালিটি সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গন থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক ঘুরে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা র‌্যালির নেতৃত্ব দেন।

র‌্যালিতে রাঙ্গামাটির ১৫৭টি সমবায় সমিতির সদস্যবৃন্দ অংশ নেন। র‌্যালি শেষে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে জাতীয় পতাকাসহ সমবায় পতাকা উত্তোলনের মাধ্যমে অারম্ভ হয় সমবায় দিবসের আলোচনা সভা।

Co

সমবায় বিভাগের আহ্বায়ক রাঙ্গামাটি জেলা পরিষদের সদস্য ত্রিদিব কান্তি দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এতে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সালমা ফেরদৌস, জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা, সদস্য সবির চাকমা, পার্বত্য মন্ত্রণালয়ের উপদেষ্টা পরিষদের সদস্য মওলানা মো: শাহজাহান, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক হাবিব উল্ল্যাহ, জেলা সমবায় প্রাক্তন কর্মকর্তা মঙ্গল কুমার চাকমা। স্বাগত বক্তব্য দেন জেলা সমবায় কর্মকর্তা ইউছুপ হাসান চৌধুরী।

প্রধান অতিথির ভাষণে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, সমাজের দারিদ্রতা দূরীকরণে ও আত্মনির্ভরশীলতা অর্জনে সমবায়ের বিকল্প নেই। তাই সমাজকে উন্নতির দিকে এগিয়ে নিতে সমবায় সমিতি ও সংগঠনগুলোকে আরো বেশি কার্যকর ভূমিকা রাখতে হবে। তিনি বলেন, সরকার দারিদ্র দূরীকরণে সমবায় খাতকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদও সমবায়ের মাধ্যমে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রেখেছে।

আগামীতে পার্বত্য জেলা পরিষদ সমবায়ের কার্যক্রমে সহায়তা দিয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগসহ বিভিন্ন খাতের উন্নয়নে নিরলসভাবে কাজ করে চলেছে। ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে তাঁর সরকার কাজ করে চলেছে। তিনি সরকারের এই উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের জন্য সকলের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানের শেষে রাঙ্গামাটির ১২টি সফল সমবায় প্রতিষ্ঠানকে পুরষ্কৃত করা হয়।

খবরটি শেয়ার করুন

Post Comment