তরুণদের লজ্জা দিলেন ভারতের হরিয়ানার বাগিচা সিং

Youth

যুব সম্প্রদায় দুর্বল হলে দেশও দুর্বল হয়ে পড়বে। এই চিন্তাই তাঁকে তাড়িয়ে বেড়াত। তাই ভবিষ্যত প্রজন্মকে বার্তা দিতে ২৩ বছর আগে বাড়ি ছেড়েছেন ভারতের হরিয়ানার বাগিচা সিং। বর্তমানে তার বয়স ৮১ বছর। কিন্তু বিশ্বাস করতে যে কারো কষ্ট হবে যে, পায়ে হেঁটে ভারত ভ্রমণ করার প্রতিজ্ঞা করে ইতিমধ্যে তিনি অতিক্রম করে ফেলেছেন  ৫ লাখ ৮০ হাজার কিলোমিটার রাস্তা।

এখানেই শেষ নয়, তিনি তার শক্তির পরীক্ষাতেও লজ্জা দিয়েছেন একঝাঁক তরুণকে। সম্প্রতি পিঠের বিশাল ব্যাগ সামনে রেখে বিশ্রাম করছিলেন তিনি। রাস্তায় দাঁড়িয়ে তা দেখছিলেন এনসিসি নেভি শাখার কয়েকজন তরুণ ক্যাডেট। বাগিচার ব্যাগটি নিয়ে তারা ঠাট্টা করতেই তিনি তাদের বললেন পারলে সেটা তারা তুলে দেখাক। তরুণরা একে একে চেষ্টা করে কেউই ৯০ কেজি ওজনের ব্যাগটি তুলতে পারলেন না। কিন্তু সেই ব্যাগ অনায়াসে পিঠে নিয়ে হাঁটা দেন এই বৃদ্ধ। এরপর তাদের বলেন, লক্ষ্যে অবিচল থাকতে গেলে মনের পাশাপাশি শরীরেও বল লাগে।

১৯৯২ সালে বাড়ি থেকে বেরিয়েছিলেন বাগিচা সিং। সেই শুরু। তারপর থেকে এখনও বাড়ি ফেরেননি। তার অভিমত, তরুণরা ধীরে ধীরে আলস্যকে আলিঙ্গন করে নিজেদের নিঃশেষ করে দিচ্ছে। তাই তাদের সচেতন করতেই তার এই অভিযাত্রা। বাগিচা বর্তমানে হায়দরাবাদে রয়েছেন। ভারত ভ্রমনের পথে তিনি রাত কাটান স্থানীয় কোনো মন্দিরে। – ইত্তেফাক

খবরটি শেয়ার করুন

Post Comment