জাতিসংঘ মানবাধিকার কমিশনের বিবৃতির প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ

জাতিসংঘ মানবাধিকার কমিশনারের বিবৃতির প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) বিচার প্রক্রিয়ার ‘স্বচ্ছতা’ নিয়ে প্রশ্ন তুলে জাতিসংঘ মানবাধিকার কমিশন দপ্তরের বিবৃতির কঠোর প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। ট্রাইব্যুনাল নিয়ে সব ধরনের অভিযোগ নাকচ করে মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয়ে (ওএইচসিএইচআর) একটি চিঠি পাঠানো হয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, বাস্তবতা সম্পর্কে ‘ভুল ধারণা বা ভুল উপলব্ধি’ থেকে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া নিয়ে ওএইচসিএইচআর যে সিদ্ধান্ত টেনেছে তাতে বাংলাদেশ সরকার ‘ক্ষুব্ধ’ হয়েছে। চিঠিতে ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া, রায়ের বিরুদ্ধে উভয়পক্ষের আপিল এবং তারপরে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানির বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়েছে।

যুদ্ধাপরাধী বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকরের পর মঙ্গলবার জাতিসংঘের এই মানবাধিকার সংস্থা এ বিষয়ে একটি বিবৃতি দেয়। এতে ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়ার ‘স্বচ্ছতা ও আন্তর্জাতিক মান’ নিয়ে প্রশ্ন তুলে মৃত্যুদণ্ডের বিধান বিলোপের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

খবরটি শেয়ার করুন

Post Comment