সিয়ং গ্রহণের মধ্য দিয়ে বান্দরবানে দানোত্তম কঠিন চীবর দানোৎসব সম্পন্ন

বান্দরবান রিপোর্ট –

গতকাল শুক্রবার বান্দরবানে সিয়ং গ্রহণের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মাস ব্যাপী দানোত্তম কঠিন চীবর দানোৎসব সম্পন্ন হয়েছে।

বান্দরবান শহরে কঠিন চীবর দানোৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এ সময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা এবং জেলা ও দায়রা জজ শফিকুর রহমান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান উপলক্ষে বৌদ্ধ বিহারের কয়েকশত ভিক্ষু বৌদ্ধ অধ্যুষিত পল্লীতে পায়ে হেঁটে লাইন ধরে সিয়ং গ্রহণ করেন। এ সময় বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ লাইনে দাঁড়িয়ে ভিক্ষুদের পিণ্ড, চীবর, সিয়ং, টাকাসহ বিভিন্ন ফলমূল দান করেন।

পূণ্যবতী নারী বিশাখা দুপুরের পর থেকে শুরু করে পরের দিন সূর্যাস্তের আগে তূলা থেকে চরকায় সূতা তৈরী করে কাপড় বুনে সেই কাপড় রং করার পর গৌতম বুদ্ধকে দান করেছিলেন। অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে তৈরী করা হয় বলে রঙিন এই কাপড়কে কঠিন চীবর বলা হয়।

আড়াই হাজার বছর আগের ঐতিহ্যবাহী সেই রীতিকে ধরে রেখে বৌদ্ধ নারীরা দলগতভাবে রাত জেগে কঠোর পরিশ্রম করে কাপড় বুনে তা পরের দিন বিকেলে বৌদ্ধ ভিক্ষুদের উদ্দেশ্যে দান করে থাকেন।

ইহ ও পরকালে পূণ্য ও সুখ লাভের আশায় বৌদ্ধ নারীরা এ কঠোর পরিশ্রম করে থাকেন। প্রতি বছরের মতো এ বছরও রাজগুরু বৌদ্ধ বিহারে কাপড় বয়ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

খবরটি শেয়ার করুন

Post Comment