রাঙ্গামাটিতে স্বাস্থ্য সচেতনতা বিষয়ে ক্যাম্পেইন

রাঙ্গামাটি রিপোর্ট –

BKetu

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে রাঙ্গামাটিতে বাল্য বিবাহ প্রতিরোধ, নারীর ক্ষমতায়ন, জন্ম বিরতিকরণ, মা ও নবজাতকের যত্ন বিষয়ে নারী জন প্রতিনিধিদের নিয়ে সচেতনতা মূলক ক্যাম্পেইন আজ ১ ডিসেম্বর মঙ্গলবার সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন।

রাঙ্গামাটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক বেগম সাহান ওয়াজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: মোস্তফা জামান, পরিবার পরিকল্পনা বিভাগের পপুলেশন কমিউনেকেশন অফিসার প্রবীর কুমার সেন, রাঙ্গামাটি মেডিকেল অফিসার ডা: সুশোভন দেওয়ান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাঙ্গামাটি মা ও শিশু কল্যাণ কেন্দ্রের গাইনি চিকিৎসক ডা: বেবী ত্রিপুরা।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, সমাজ থেকে কুসংষ্কার দূর করে সমাজের অসচেতন মানুষকে সচেতন করে তুলতে সবাইকে এগিয়ে আসতে হবে। সমাজের মানুষ সচেতন হলে এ ধরনের ক্যাম্পেইন সফল হবে। তিনি বলেন, পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ না করে সচেতনতার অভাবে প্রত্যন্ত অঞ্চলের যেসব খেটে খাওয়া মানুষ জনসংখ্যা বৃদ্ধি করছে, তাদের মাঝে সচেতন বার্তা পৌঁছে দিতে তিনি উপস্থিত নারী জনপ্রতিনিধিদের পরামর্শ দেন।

প্রধান অতিথি বলেন, একটি অস্বচ্ছল পরিবারে যদি অধিক সন্তান জন্ম নেয়, তাহলে তাদের সন্তানদের ভরণ পোষণ করতে পরিবারের প্রধানের হিমশিম খেতে হয়। দেশে যেসব চাঁদাবাজি, হানাহানি, খুন ক্রাইমসহ বিভিন্ন অপরাধমূলক কাজ হচ্ছে তা অভাবের তাড়নায় হচ্ছে। তাই সচেতনতা বাড়িয়ে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণে জনগণকে উদ্যোগী করে তুলে সুন্দর সমাজ গড়তে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। অনুষ্ঠানে জেলার ১০টি উপজেলার ৫০ জন নারী প্রতিনিধি উপস্থিত ছিলেন।

খবরটি শেয়ার করুন

Post Comment