রাঙ্গমাটিতে বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন দিবস পালিত

রাঙ্গমাটি রিপোর্ট –

DC

নারীর উন্নয়ন ছাড়া দেশকে এগিয়ে নেওয়া সম্ভব নয় বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক সামসুল আরেফিন। তিনি নেপোলিয়ন বোনাপার্ট -এর একটি উক্তি উদ্ধৃতি দিয়ে বলেন, “তোমরা আমাকে একটি শিক্ষিত মা দাও, আমি তোমাদের একটি শিক্ষিত জাতি দেবো”। তিনি এ কথার মর্মার্থ বোঝার জন্য বলেন, শিক্ষিত নারী সমাজ তৈরি না হলে দেশকে কখনও এগিয়ে নেওয়া যাবে না। কারণ দেশের অর্ধেক নারী। তাছাড়া নারী শিক্ষিত হলে তার সন্তানও শিক্ষিত হবে এবং এ শিক্ষিত সন্তান একদিন আধুনিক বাংলাদেশ গড়ার পিছনে বিরাট ভূমিকা রাখবে। এ জন্য নারীদের শিক্ষিত হতে হবে।

এনজিও থেকে প্লাষ্টিক ব্যাগের প্রশিক্ষণ নিয়ে প্রশিক্ষণার্থীরা বাজারে যে হারে প্লাস্টিক ব্যাগ বিক্রি করছে তা পরিবেশের এবং ব্যবহারকারী উভয়ের জন্য ক্ষতিক্ষারক বলে মন্তব্য প্রকাশ করেছেন তিনি।

আশিকার নির্বাহী পরিচালক বিপ্লব চাকমার সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্থানীয় সরকার রাঙ্গামাটি জেলার উপ-পরিচালক মো: মাজেদুর রহমান খান। স্বাগত বক্তব্য রাখেন, এস.আই.ডব্লিউ’র নির্বাহী পরিচালক মিকিমিত্র চাকমা। অনুষ্ঠানের শুরুতে বিভিন্ন এনজিও সংস্থার নির্বাহী পরিচালকরা তাদের কর্মকাণ্ড প্রজেক্টরের মাধ্যমে তুলে ধরেন।

সামসুল আরেফিন আরো বলেন, পাট বাংলাদেশের সোনালি আশঁ। এ সোনালি আশঁকে আমাদের রক্ষা করতে হবে। আর সোনালি আশঁকে রক্ষা করলে একদিকে যেমন আমাদের পরিবেশ রক্ষা হবে অন্যদিকে আমাদের দেশের পাট চাষীদের অস্তিত্ব রক্ষা হবে এবং পাট রপ্তানীর মাধ্যমে আমাদের দেশের বৈদশিক মুদ্রা অর্জন হবে। প্লাষ্টিক পণ্য ব্যবহারের ফলে আমাদের পরিবেশ তথা আমাদের সোনার মাটির মারাত্মক ক্ষতি হচ্ছে। যার ফলে আমাদের উৎপাদন ক্ষমতা দিন দিন কমে যাচ্ছে। আশিকা, প্রোগ্রেসিভ, পুগোবেল, ওয়েব, এফ.আই ডব্লিউ, হিলেহিলি এবং যোগাযোগ এনজিও সংস্থার যৌথ আয়োজনে রাঙ্গামাটি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে গতকাল বুধবার সকালে এনজিও ফাউন্ডেশন দিবসের আলোচনা সভায় জেলা প্রশাসক সামসুল আরেফিন প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

খবরটি শেয়ার করুন

Post Comment