বিশ্ব মানবাধিকার দিবস আজ

Human
বিশ্ব মানবাধিকার দিবস আজ । ১৯৫০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক সার্বজনীন মানবাধিকার ঘোষিত হওয়ার পর মানবাধিকারের প্রতি জাতিসমূহের বিশেষ দৃষ্টি আকর্ষণ করতে প্রতিবছর ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়ে আসছে। দিবসটি উপলক্ষে সংবাদ মাধ্যম ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়া, রেডিও-টেলিভিশনে বিশেষ আয়োজন রয়েছে । দিবসের তাৎপর্য তুলে ধরতে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।
দিবসটি উপলক্ষে দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, বর্তমান সরকার মানবাধিকার রক্ষায় বদ্ধপরিকর। সরকার দারিদ্র্য বিমোচন, জনগণের জীবনমান উন্নয়নসহ সর্বস্তরে মানবাধিকার রক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
রাষ্ট্রপতি সরকারের পাশাপাশি বিভিন্ন ব্যক্তি, সংস্থা ও সংগঠনকে মানবাধিকার রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান। জনগণের মৌলিক অধিকার সমুন্নত রাখতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব মানবাধিকার দিবস’ পালিত হচ্ছে বলে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।
দিবসটি উপলক্ষে দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবাধিকারের সার্বজনীন ঘোষণায় সন্নিবেশিত সারাবিশ্বের সকল মানুষের মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতা সমুন্নত রাখতে বাংলাদেশের অবিচল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।
তিনি বলেন, বাংলাদেশ সবসময় মানবাধিকার সমুন্নত রাখতে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিশ্রুতি মেনে চলবে। তার সরকার বিগত সাত বছরে মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতা সমুন্নত রাখতে নিরলস প্রচেষ্টা চালিয়েছে।
শেখ হাসিনা বলেন, আমাদের ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ অর্জনে দারিদ্র্য, ক্ষুধা, রোগ এবং নিরক্ষরতা দূরীকরণে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের সরকার স্বাধীনতার রক্ষক এবং আমাদের গণমাধ্যম ও সুশীল সমাজ পূর্ণ বাক স্বাধীনতা ভোগ করছে।

খবরটি শেয়ার করুন

Post Comment