বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে রাঙ্গামাটিতে আলোচনা সভা

স্টাফ রিপোর্ট –

Jebu

পরিবেশ দূষণ রোধ করে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের সুরক্ষায় পরিকল্পনা গ্রহণের জন্য পরিবেশবাদীসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাঙ্গামাটি সদর উপজেলা চেয়ারম্যান অরুন কান্তি চাকমা। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার বিকেলে শহরের তবলছড়িতে পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন সোসাইটি আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

চেয়ারম্যান বলেন, কাপ্তাই হ্রদকে ঘিরে এই পাহাড়ি অঞ্চলের মানুষের জীবন-জীবিকা নির্ভর করছে। তাই কাপ্তাই হ্রদের তলদেশ খনন করে এবং হ্রদে কচুরিপানা জঞ্জাল অপসারণ করে মানুষের জীবিকার পথ সুগম করতে হবে। এ ছাড়া মানুষের বেঁচে থাকার অধিকার যাতে ক্ষুন্ন না হয় সেদিকে সকলকে সচেষ্ট থাকার উপরও তিনি গুরুত্বারোপ করেন।

দৈনিক গিরিদর্পণ পত্রিকার সম্পাদক একে এম মকছুদ আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি সদর সার্কেল) চিত্ত রঞ্জন পাল, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য জেবুন্নেসা রহিম, বাংলাদেশ মানবাধিকার কমিশন রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি বিজয় রতন দে, পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন সোসাইটির সহ-সভাপতি বিমল ঘোষ, মহিলা সম্পাদিকা নূর জাহান পারুল, সদস্য প্রভা রাণী ধর, মওলানা আবুল কাশেম। অনুষ্ঠান পরিচালনা করেন পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন সোসাইটির সাধারণ সম্পাদক অরূপ মুৎসুদ্দি।

সভাপতির বক্তব্যে একে এম মকছুদ আহম্মদ বলেন, পার্বত্য শান্তি চুক্তির ১৮ বছর পার হলেও পাহাড়ে এখনো মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। তিনি বলেন, আইন শৃঙ্খলা বাহিনীর উন্নতি ঘটলেও পরিবেশের উন্নতি হয়নি। তাই আইন শৃঙ্খলা বাহিনীকে আরো সচেষ্ট হওয়ার পাশাপাশি মানবাধিকার  ও পরিবেশ রক্ষায় সবাইকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের আহ্বান জানান তিনি । পরে অতিথিবৃন্দ গরীব ও দুঃস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন।

খবরটি শেয়ার করুন

Post Comment