২০১৬ সাল আরো বেশি উষ্ণতার বছর হতে যাচ্ছে

অনলাইন ডেস্ক –

Climate

আগামী ২০১৬ সালটি চলতি বছরের তুলনায় বেশি উষ্ণতার বছর হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে যুক্তরাজ্যের আবহাওয়া অফিস। গেলো বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালকে ইতিমধ্যে উষ্ণতম বছর হিসেবে ঘোষণা করা হয়েছে।

আগামী বছরে পৃথিবীর তাপমাত্রা শিল্প-পূর্ব যুগের চেয়ে ১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বেশি হতে পারে। ব্রিটিশ আবহাওয়া অফিসের নতুন পূর্বাভাসে বলা হচ্ছে, আগামী ১২ মাসে তাপমাত্রা ১৯৬১ থেকে ১৯৯০ সালের গড় তাপমাত্রার চেয়ে শূন্য দশমিক ৮৪ ডিগ্রি সেলসিয়াস বেশি হতে পারে।
গেলো বছর আবহাওয়ার এক পূর্বাভাসে বলা হয়েছিলো ২০১৫ সালে গড়ের চেয়ে বিশ্বব্যাপী তাপমাত্রা শূন্য দশমিক ৬৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। কিন্তু চলতি বছরের প্রথম দশ মাসের উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, ১৯৬১ থেকে ১৯৯০ সালের গড় তাপমাত্রার চেয়ে চলতি বছরে তাপমাত্রা শূন্য দশমিক ৭২ ডিগ্রি সেলসিয়াস বেশি।
গবেষকরা বলছেন, এল-নিনো’র প্রভাব ২০১৬ সালেও চলতে থাকবে। এ কারণে ভারতে বৃষ্টিপাতের পরিমাণ কমে গেছে। আবহাওয়া অফিসের প্রফেসর স্কাইফ বলেন, তাপামাত্রা ২০১৬ সালে কী পরিমাণ বাড়বে তা এখনই বলা কঠিন, তবে যে অবস্থা চলছে তাতে বলাই যায় চলতি বছরের চেয়ে তাপামাত্রা বেশিই হবে।

গেলো সপ্তাহে ফ্রান্সের রাজধানী প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ-২১) অংশ গ্রহণকারী রাষ্ট্রগুলো এই তাপামাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের নীচে এমনকি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার জন্য প্রচেষ্টা চালাতে একমত হয়েছে।

খবরটি শেয়ার করুন

Post Comment