ব্লাস্টের উদ্যোগে সাম্প্রতিক প্রণীত আইনের মাধ্যমে প্রতিকার শীর্ষক প্রশিক্ষণ সম্পন্ন

রাঙ্গামাটি রিপোর্ট –

BLAST

রাঙ্গামাটির স্থানীয় রেস্টুরেন্ট সাবারাং এর হলরুমে কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস প্রকল্পের অধীনে আইনজীবীদের নিয়ে নিয়ে দুইদিন ব্যাপী “Training on the contemporary laws & available remedies and the code of conduct determined by Bangladesh Bar Council” শীর্ষক প্রশিক্ষণ আজ সমাপ্ত হয়। এটি আয়োজন করে বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), রাঙ্গামাটি ইউনিট।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্লাস্ট পরিচালনা কমিটি রাঙ্গামাটি, সভাপতি এডভোকেট পরিতোষ কুমার দত্ত, রাঙ্গামাটি জজ আদালতের পাবলিক প্রসিকিউটর এডভোকেট রফিকুল ইসলাম, রাঙ্গামাটি ইউনিট ব্লাস্ট সমন্বয়কারী এডভোকেট জুয়েল দেওয়ান এবং রাঙ্গামাটি কোর্টের অভিজ্ঞ আইনজীবী এবং ব্লাস্টের অন্যান্য কর্মকর্তাগণ।

মূলত ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং মানবাধিকার সুরক্ষা ও সাম্প্রতিক আইনে প্রতিকার বিষয়ক দেশের এবং আন্তজার্তিক পরিমণ্ডলের আলোকে যে সব আইন রয়েছে তা সম্পর্কে সম্যক ধারণা এবং সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে আইনজীবীদের যে ভূমিকা প্রশিক্ষণে তা তুলে ধরা হয়।

দুইদিনের এই প্রশিক্ষণে বিজ্ঞ আইনজীবীগণ অধিকার, মৌলিক অধিকার ও মানবাধিকারের সংজ্ঞা, পার্থক্য এবং প্রয়োজনীয়তার ব্যাখ্যা পরিবেশন করেছেন। অান্তজাার্তিক আইনে মানবাধিকার চিহ্নিত, প্রথাগত আইন, আন্তর্জাতিক আইন প্রেক্ষিত, ডমিস্টিক ভায়োলেন্স প্রিভেনশন এন্ড প্রটেকশন এ্যাক্ট ২০১৩, ক্রিমিনাল ল, সিভিল ল, ফ্যামিলি ল, প্রতিবন্ধী সুরক্ষা আইন, বাংলাদেশ বার কাউন্সিলের কোড অব কনডাক্ট মানবাধিকার রক্ষায় পারিবারিক আইনসমূহ, নারী ও শিশুদের মানবাধিকার রক্ষায় আইনসমূহ, পারিবারিক সহিংসতা নিরোধ আইন, মানবাধিকার সুরক্ষায় অন্যান্য আইন, কেসস্টাডি -এর মাধ্যমে দলীয় আলোচনা, মানবাধিকার রক্ষায় আইনজীবীদের ভূমিকা বিষয়ক বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে বিভিন্ন ভিডিও, পাওয়ার-পয়েন্ট উপস্থাপন, গ্রুপভিত্তিক বিভিন্ন কাজ এবং অংশ গ্রহণমূলক পদ্ধতি অনুসরণ করা হয়।

দুইদিনের এই  প্রশিক্ষণে রিসোর্স পারসন ছিলেন এডভোকেট পরিতোষ কুমার দত্ত, এডভোকেট রফিকুল ইসলাম, এডভোকেট রাজীব চাকমা, এডভোকেট জুয়েল দেওয়ান, এডভোকেট সুস্মিতা চাকমা এবং এডভোকেট কক্সি তালুকদার।

খবরটি শেয়ার করুন

Post Comment