কাপ্তাইয়ের কর্ণফুলী নালন্দা বিহারে গভীর নলকূপ উদ্বোধন

কাপ্তাই রিপোর্ট –

Tubewel

কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনার সুউচ্চ পাহাড়ে অবস্থিত কর্ণফুলী নালন্দা বৌদ্ধ বিহার ও শিশু সদনের জন্য বুধবার (৩০ ডিসেম্বর) সুপেয় পানীয়র জন্য আনুষ্ঠানিকভাবে গভীর নলকূপ উদ্বোধন করেছেন থাইল্যান্ডের বিশ্ব বৌদ্ধ যুব সংস্থার প্রেসিডেন্ট ড. পংচাই পিঙ্কোপং।

ভদন্ত সুমঙ্গল মহাথেরোর সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের প্রধান ভদন্ত ড. জ্ঞান রত্ন মহাথের, বাংলাদেশ মহামণ্ডল কল্যাণ সংস্থার ভাইস প্রেসিডেন্ট পুলক কান্তি বড়ুয়া ও বাংলাদেশ মহামণ্ডল কল্যাণ সংস্থার মহাসচিব বিপুল বড়ুয়া।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কর্ণফুলী নালন্দা বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ক্ষেমানন্দ ভিক্ষু ও বিহার পরিচালনা পর্ষদের সাধারন সম্পাদক সদেশ বড়ুয়া। পিয়াল বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্থানীয় সর্বস্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কর্ণফুলী নালন্দা বিহারের অধ্যক্ষ ক্ষেমানন্দ ভিক্ষু জানান পাহাড়ের চুড়ায় অবস্থিত হওয়ায় নালন্দা বৌদ্ধ বিহার এবং শিশু সদনে দীর্ঘ দিন থেকে খাবার পানির তীব্র সঙ্কট ছিল। কষ্ট করে অনেক নিচ থেকে প্রয়োজনীয় পানি সংগ্রহ করতে হতো। এতে দীর্ঘ সময় ব্যয় হতো এবং অনেক কাজ কর্মেও বিঘ্ন ঘটতো। কিন্তু কোন উপায় না থাকায় বছরের পর বছর কষ্ট স্বীকার করেই খাবার পানি সংগ্রহ করা হতো। তবে নালন্দা বিহার ও শিশু সদনে পানির কষ্ট দূর করার জন্য এগিয়ে আসেন কানাডা প্রবাসী জ্ঞানশ্রী ভিক্ষু, নিউজিল্যান্ড প্রবাসী বিপুল বড়ুয়া, সুইডেন প্রবাসী তপন চাকমা, ফ্রান্স প্রবাসী নিপুন বড়ুয়া ও সোহেল বড়ুয়া। তাঁদের অর্থায়নে বিহার প্রাঙ্গনে গভীর নলকূপ বসানো হয়। ঐ নলকূপ থেকে সুস্বাদু ও নিরাপদ খাবার পানি পাওয়া যাচ্ছে।

আজ আনুষ্ঠানিকভাবে গভীর নলকূপটি উদ্বোধন করা হয়। এখন থেকে নালন্দা বিহারে আর খাবার পানির কোন কষ্ট থাকবেনা বলেও ক্ষেমানন্দ ভিক্ষু জানান। অনুষ্ঠানের শুরুতে ঝুলন দত্তের ব্যবস্থাপনায় আমন্ত্রিত অতিথিদের সম্মানে আদিবাসী তরুণ তরুণীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। প্রধান অতিথি ড. পংচাই পিঙ্কোপং সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রশংসা করেন।

বাংলাদেশ মহামণ্ডল কল্যাণ সংস্থার মহাসচিব বিপুল বড়ুয়া বলেন, নালন্দা বৌদ্ধ বিহারের কল্যাণে আমরা অনেকেই যে যার সাধ্যমত সহযোগিতা করে যাচ্ছি। তবে পানির সমস্যা ছিল অনেক দিনের। সকলের চেষ্টায় আজ পানি সমস্যারও সমাধান হয়েছে। বিহারে অন্যান্য যেসব সমস্যা রয়েছে পর্যায় ক্রমে সেগুলোও দূর করার উদ্যোগ নেওয়া হবে বলেও তিনি জানান।

খবরটি শেয়ার করুন

Post Comment