হাইড্রোজেন বোমা পরীক্ষার ঘোষণা উত্তর কোরিয়ার

অনলাইন ডেস্ক –

Kimহাইড্রোজেন বোমা পরীক্ষার অনুমোদন পত্রে স্বাক্ষর করছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন

উত্তর কোরিয়া জানিয়েছে তারা সফলভাবে প্রথমবারের মতো হাইড্রোজেন বোমার পরীক্ষা সম্পন্ন করেছে। এর আগে দেশটির প্রধান পারমাণবিক কেন্দ্রের কাছাকাছি ‘কৃত্রিম ভূমিকম্প’ সৃষ্টি হয়েছিল বলে জানিয়ে ছিল দক্ষিণ কোরিয়া।
ভূমিকম্পের পরে উত্তর কোরিয়া থেকে জানানো হয় একটি বিশেষ ও গুরুত্বপুর্ণ ঘোষণা দেয়া হবে। বাংলাদেশ সময় সাড়ে নয়টার দিকে দেয়া ঘোষণায় বলা হয় যে, সফলভাবে হাইড্রোজেন বোমার পরীক্ষা সম্পন্ন হয়েছে। ঘোষণাতে বলা হয়, সার্বভৌমত্বের উপর আক্রমণ না হলে আমরা পারমাণবিক বোমা ব্যবহার করবো না। হাইড্রোজেন বোমা পরীক্ষা আমাদের উচ্চ পর্যায়ের পারমাণবিক শক্তিশালী রাষ্ট্রে পরিণত করলো।
হাইড্রোজেন বোমা সাধারণ পারমাণবিক বোমা থেকে অনেক শক্তিশালী ও ধ্বংসাত্মক। উত্তর কোরিয়া অনেক দিন ধরেই মার্কিন যুক্তরাষ্ট্রে হামলা হানতে সম্ভব এমন মিসাইল বানানোর চেষ্টা করছে। ধারণা করা হয়, উত্তর কোরিয়ার কাছে প্রাথমিক পর্যায়ের কিছু পারমাণবিক বোমা রয়েছে। তারা এখনো পারমাণবিক শক্তিধর হয়ে উঠতে পারেনি বলেই ধারণা করা হতো। দক্ষিণ কোরিয়া ছাড়াও চীন ও জাপানও জানিয়ে ছিল এই কম্পন সম্ভবত মানবসৃষ্ট। অর্থাৎ শুরু থেকেই ইঙ্গিত করা হচ্ছিল কোনো বড় ধরণের পারমাণবিক বোমা পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির প্রধান পারমাণবিক কেন্দ্র পাং রির ভূগর্ভস্থ এলাকায় পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটিয়েছে। ২০০৬ সালে প্রথম পরীক্ষা চালানো হয় এখানে। – এপি ও এএফপি।

খবরটি শেয়ার করুন

Post Comment