খাগড়াছড়িতে ত্রিপিটক পাবলিশিং সোসাইটির বার্ষিক সম্মেলন

খাগড়াছড়ি রিপোর্ট –

Triফাইল ছবি

‘ধম্ম দানং সব্ব দানং জিনাতি, ধর্ম দান সকল দানকে পরাভূত করে, অর্থাৎ ধর্ম দান সকল দানের চেয়ে উত্তম’ এ ধর্মীয় স্লোগানকে সামনে রেখে খাগড়াছড়িতে ত্রিপিটক পাবলিশিং সোসাইটির বার্ষিক সম্মেলন ও সাধারণ সভা ২০১৬ অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার সকাল ১০ টায় খাগড়াছড়ি জেলা সদরের মাঠে এ সম্মেলন ও বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বৌদ্ধদের প্রধান ধর্মীয় গুরু ও রাঙ্গামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির, পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের বিহারাধ্যক্ষ শ্রীমৎ শাসন রক্ষিত মহাস্থবির, ভৃগু মহাস্থবির, সৌর জগত মহাস্থবিরসহ বৌদ্ধ ভিক্ষুরা বৌদ্ধ ধর্মের প্রধান ধর্মীয় গ্রন্থ পবিত্র ত্রিপিটক সর্ম্পকে দায়ক দায়িকাদের উদ্দেশ্যে ধর্মীয় দেশনা প্রদান করেন। এ সময় বৌদ্ধ ধর্মীয় উপাসক উপাসিকাবৃন্দ উপস্থিত ছিলেন।

ত্রিপিটক পাবলিশিং সোসাইটি ২০১২ সালে উপদেষ্টা পরিষদ, সাধারণ পরিষদ, সম্পাদনা পরিষদ ও কার্যনির্বাহী পরিষদ নিয়ে গঠিত হয়েছিল। এটি একটি সম্পূর্ণ বৌদ্ধ ধর্মীয় সংগঠন। এর মূল উদ্দেশ্য বৌদ্ধদের প্রধান ধর্মীয় গ্রন্থ পবিত্র ত্রিপিটক -এর বাংলা অনুবাদ করাসহ বিভিন্ন বৌদ্ধ ধর্মীয় বই প্রকাশনা করা। বর্তমানে এই সংগঠনের সদস্য সংখ্যা ৮২১ জন ।

সোসাইটির সভাপতি প্রফেসর মধু মঙ্গল চাকমা আশা প্রকাশ করে বলেন যে তারা পবিত্র ত্রিপিটক ধর্মীয় গ্রন্থটি মোট ২৫ খণ্ডে ২০১৯ সালের মধ্যে ছাপার কাজ শেষ করতে পারবেন।

খবরটি শেয়ার করুন

Post Comment