ব্লাস্টের উদ্যোগে অদ্য তথ্যানুসন্ধান বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

রাঙ্গামাটি রিপোর্ট –

Blast

মানবাধিকার লঙ্ঘনের ঘটনার তথ্যানুসন্ধান বা সত্যানুসন্ধান (Fact Finding) করা মানবাধিকার ভিত্তিক উন্নয়ন ধারণার একটি গুরুত্বপূর্ণ দিক। মানবাধিকার কর্মীগণকে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনার তথ্যানুসন্ধান করতে হয়। তথ্যানুসন্ধানের জন্য একজন মানবাধিকার কর্মী বা নাগরিক সমাজের সদস্যদেরকে বিশেষ কিছু দক্ষতা অর্জন করতে হয়।

যুক্তরাজ্য সরকারের আর্থিক সহায়তায় পরিচালিত ‘কম্যুনিটি লিগ্যাল সার্ভিস (সিএলএস)’ প্রকল্পের আওতায় ‘ন্যায় বিচার ফোরামের সদস্যদের ও অধিকার কর্মীদের জন্য তথ্যানুসন্ধান’ শিরোনাম সম্বলিত প্রশিক্ষণ আজ ২০ জানুয়ারি ২০১৬ দিনব্যাপী অনুষ্ঠিত হলো রাঙ্গামাটির বেসরকারি সংস্থা সাস –এর কনফারেন্স হল রুমে।

নাগরিক সমাজের সদস্য (ন্যায় বিচার ফোরাম) এবং সহযোগী সংগঠন ও অধিকার কর্মীদের তথ্যানুসন্ধানে দক্ষতা বৃদ্ধির জন্য ‘ব্লাস্ট রাঙ্গামাটি ইউনিট’ এ প্রশিক্ষণের আয়োজন করে। প্রশিক্ষণে সহায়ক ও সঞ্চালক ছিলেন ব্লাস্ট ইউনিট সমন্বয়কারী এডভোকেট জুয়েল দেওয়ান। প্রশিক্ষণে রিসোর্স পার্সন ছিলেন অবসর প্রাপ্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মি: প্রকৃতি রঞ্জন চাকমা। এছাড়াও প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, আইনজীবী, অধিকার কর্মী, এনজিও প্রতিনিধি, এনবিএফ ফোরামের সদস্য এবং ব্লাস্ট রাঙ্গামাটি ইউনিটের অন্যান্য কর্মকর্তাগণ প্রশিক্ষণে উপস্থিত ছিলেন।

মানবাধিকার রক্ষায় দেশের তৃণমূল পর্যায়ের সাধারণ জনগণকে সম্পৃক্ত করার জন্য ব্লাস্টের ইউনিটসমূহের মাধ্যমে ন্যায় বিচার ফোরাম গঠন করা হয়েছে। উল্লেখ্য যে রাঙ্গামাটি ইউনিটের ‘ন্যায় বিচার ফোরাম’ দীর্ঘদিন ধরেই এলাকার মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ, অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধি, মানবাধিকার লঙ্ঘনজনিত ঘটনার সঠিক তথ্যানুসন্ধান, নির্যাতিত ব্যক্তিকে উদ্ধার, আইনী সহায়তা প্রদানসহ অন্যান্য সমমনা সংস্থার সাথে নেটওয়ার্কিংয়ের মাধ্যমে অত্র এলাকায় কাজ করে যাচ্ছে।

খবরটি শেয়ার করুন

Post Comment