রাঙ্গামাটিতে ৩৭তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ’র উদ্বোধন

রাঙ্গামাটি রিপোর্ট –

Science

ক্ষুদে উদ্ভাবকদের প্রযুক্তি কাজে লাগাতে পারলে আমাদের দেশে আরো নতুন নতুন উদ্ভাবক তৈরী উঠে আসবে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মো: সামসুল আরেফিন। তিনি বিদ্যালয়গুলোতে বিজ্ঞানকে প্রাধান্য দিয়ে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের জন্য বিজ্ঞান ভিত্তিক শ্রেণী কার্যক্রম তৈরী করতে স্কুলের শিক্ষকদের আহবান জানান।

আজ রোববার (২৪ জানুয়ারী) জেলা প্রশাসক কার্যালয় চত্বরে রাঙ্গামাটিতে ৩৭ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০১৬ উদযাপন উপলক্ষে ৩ দিন ব্যাপী মেলার উদ্বোধন করতে গিয়ে জেলা প্রশাসক এ কথা বলেন।

রাঙ্গামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখনে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা দুলাল চন্দ্র সুত্রধর, রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম খীসা, তরুণ সমাজ কর্মী মামুনুর রশিদ মামুন বক্তব্য রাখেন।

জেলা প্রশাসক বলেন, বিজ্ঞানকে ভয় করে নয়, সাহসের সাথে জয় করতে হবে। প্রতিটি কোমলমতি শিশু কিশোরকে যদি তাদের লেখাপড়ায় বিজ্ঞানের প্রতি আগ্রহ বাড়ানো যায় তাহলে আমাদের দেশে বিজ্ঞানী বেড়ে যাবে। তিনি বলেন, অষ্টম শ্রেণীর পর প্রতিটি ছাত্র ছাত্রীকে সাইন্স নিয়ে লেখাপড়া করতে আগ্রহ বাড়াতে হবে। তাদেরকে – বিজ্ঞান কঠিন তুমি বিজ্ঞান পড়তে পারবে না, তাহলে সে কখনই বড় হতে পারবে না। তার মেধা অনুসারে যদি একটি সাপোর্ট দেয়া হয় তাহলে একজন ছাত্র বিজ্ঞানে ভালো কারতে পারবে। তিনি ছাত্র ছাত্রীদেরকে বিজ্ঞানের দিকে মনোনিবেশ করার আহবান জানান।

তিনি আরো বলেন, বিজ্ঞান আমাদের সমাজের মানুষের প্রতিটি কাজের সাথে জড়িত আছে। বিজ্ঞানের মাধ্যমে আমাদের সমাজকে যদি পরিচালিত করা যায় তাহলে পৃথিবীর অনেক উন্নত দেশের সাথে আমরা প্রতিযোগিতায় নামতে পারবো। তিনি বিজ্ঞানকে প্রাধান্য দিতে সমাজের প্রতিটি সেক্টরকে আহবান জানান।

পরে জেলা প্রশাসক বিজ্ঞান ও প্রযুক্তি মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং নতুন নতুন উদ্ভাবকদের তৈরীকৃত বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে ধারণা গ্রহণ করেন এবং এই প্রযুক্তি গুলো ছড়িয়ে দেয়ার আহবান জানান। মেলায় বিভিন্ন স্কুলের ক্ষুদে উদ্ভাবকদের প্রায় ৪০ টি প্রদর্শনী স্থান পায়।

খবরটি শেয়ার করুন

Post Comment