প্রেস বিজ্ঞপ্তি

মানিকছড়ি ও লক্ষ্মীছড়িতে পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ ও সমাবেশ

১৫ ফেব্রুয়ারি ২০১৬

PCP

সকল জাতিসত্তার নিজস্ব মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা বাস্তবায়নের দাবিতে আজ সোমবার (১৫ ফেব্রুয়ারি) সকালে মানিকছড়ি ও লক্ষ্মীছড়িতে উপজেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) মানিকছড়ি থানা ও মানিকছড়ি গিরী মৈত্রী কলেজ শাখা এবং লক্ষ্মীছড়ি উপজেলা শাখা।

মানিকছড়ি : পিসিপি মানিকছড়ি থানা শাখা ও মানিকছড়ি গিরি মৈত্রী কলেজ শাখার যৌথ উদ্যোগে সকাল ১০টায় মানিকছড়ি কলেজিয়েট স্কুল থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি মানিকছড়ি কলেজ গেট ঘুরে আবার সেখানে মিলিত হয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, পিসিপি’র মানিকছড়ি গিরী মৈত্রী কলেজ শাখার সভাপতি শান্ত মারমা ও সহ সভাপতি রেশমি মারমা প্রমুখ।

সংক্ষিপ্ত ভাষণে বক্তারা বলেন, বাংলাদেশ এক জাতি-এক ভাষার দেশ নয়, এদেশে বহু জাতি বসবাস করে আসছে। কিন্তু সরকার পার্বত্য চট্টগ্রামে ১০ ভাষা-ভাষী ১৫টি জাতিসত্তাসহ সারা দেশে ৪৫ টির অধিক জাতিসমূহকে তাদের নিজস্ব মাতৃভাষার মাধ্যমে শিক্ষা লাভের অধিকারের স্বীকৃতি দিচ্ছে না। যা খুবই দুঃখজনক ও নিন্দনীয়।

বক্তারা অবিলম্বে মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবিনামা বাস্তবায়ন করতে সরকারের প্রতি জোর দাবি জানান।

লক্ষীছড়ি : একই দাবিতে সোমবার সকাল ১০টায় লক্ষীছড়ি উপজেলা সদরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) লক্ষীছড়ি উপজেলা শাখা। মিছিলটি মাস্টার পাড়া থেকে বের হয়ে লক্ষীছড়ি উপজেলা সদর হাসপাতাল গেটে সামনে এক প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। এতে বক্তব্য রাখেন পিসিপি’র লক্ষীছড়ি উপজেলা শাখার সভাপতি মংশেনু মারমা, সাংগঠনিক সম্পাদক মংসাচিং মারমা ও গণতান্ত্রিক যুব ফোরাম খাগড়াছড়ি জেলা কমিটির সদস্য উষাঅং মারমা প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৫২ সালে এ দেশের ছাত্র সমাজ তাদের নিজস্ব মাতৃভাষার জন্য নিজেদের জীবনকে উৎসর্গ করার বিনিময়ে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে। কিন্তু যে দেশের ছাত্র সমাজকে নিজেদের মাতৃভাষার জন্য জীবন দিতে হয়েছে সে দেশের একটি অংশ পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি  ছাত্র সমাজ ২০০০ সাল থেকে নিজস্ব মাতৃভাষা সহ শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি জানিয়ে আসলেও সরকার এখনো দাবি বাস্তবায়ন করেনি।

বক্তারা নিজস্ব মাতৃভাষায় শিক্ষা লাভের অধিকারের আদায়ের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশের প্রগতিশীল ছাত্র সমাজকে সোচ্চার হয়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা, অবিলম্বে সকল জাতিসত্তা নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা লাভের অধিকার নিশ্চিত সহ পিসিপি’র শিক্ষা সংক্রান্ত ৫ দফা দাবি নামা দ্রুত বাস্তবায়ন করতে সরকারের প্রতি আহ্বান জানান।

বার্তা প্রেরক –

অংশে রুই মারমা
দপ্তর সম্পাদক
মানিকছড়ি উপজেলা শাখা।

সৈকত চাকমা
দপ্তর সম্পাদক
লক্ষীছড়ি উপজেলা শাখা।

খবরটি শেয়ার করুন

Post Comment