প্রেস বিজ্ঞপ্তি

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা অনুষ্ঠিত

RDC

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, সকল বিভাগের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কাজ হচ্ছে। ইদানীং লক্ষ্য করা যাচ্ছে বেশ কিছু হস্তান্তরিত বিভাগ তাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করছে না। দায়িত্ব পালনে সমন্বয়হীনতা পরিলক্ষিত হচ্ছে। প্রজাতন্ত্রের কর্মচারী হিসাবে সরকারি কর্মকর্তারা জনস্বার্থে কাজ করার জন্য অঙ্গীকারাবদ্ধ। সবাই সরকারি আইন, বিধি মেনে চললে সমন্বয়ের সমস্যা হওয়ার কথা নয়। বর্তমান পরিষদ কারো উপর কর্তৃত্ব করার জন্য দায়িত্ব নেয়নি। জনগণের কল্যাণে কাজ করার জন্যে দায়িত্ব নিয়েছে। পরিষদ স্থানীয়ভাবে সকল সমস্যা সমাধানে তাৎক্ষণিকভাবে কাজ করে থাকে। এতে জনগণের সেবা পেতে সুবিধা হয়।

আজ ১৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত পরিষদের ফেব্রুয়ারি ২০১৬ মাসিক সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা জনাব এসএম জাকির হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্যবৃন্দ, পরিষদের কর্মকর্তা ও হস্তান্তরিত বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় স্বাস্থ্য বিভাগের প্রতিনিধি বলেন, রাঙ্গামাটি জেলার স্বাস্থ্য বিভাগের কনসালট্যান্টসহ ডাক্তারের শূন্যপদ পূরণে প্রশাসনিক যোগাযোগ অব্যাহত রয়েছে। আশা করা যায় এ বিষয়ে খুব শীঘ্রই স্বাস্থ্য মন্ত্রণালয় হতে ইতিবাচক সংবাদ পাওয়া যাবে। বাঘাইছড়ি এবং নানিয়ারচর উপজেলার স্বাস্থ্য বিভাগের বেদখলকৃত জায়গা পুনরুদ্ধারে প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

স্বাস্থ্য প্রকৌশল বিভাগের প্রতিনিধি জানান, রাঙ্গামাটি জেলার বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সের ২৩টি মেরামতের কাজ চলছে। এছাড়া জেলা পরিবার পরিকল্পনা বিভাগের কার্যালয় নির্মাণের কাজ এগিয়ে  চলেছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক জানান, ষ্ট্রবেরী চাষের পাইলট প্রকল্পের ভিত্তিতে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। বোরো মৌসুম শুরু হয়েছে। তিনি সময় মতো কাপ্তাই হ্রদের পানির উচ্চতা না কমায় জলে ভাসা জমিতে চাষাবাদে সমস্যা সৃষ্টি হচ্ছে বলে সভাকে অবহিত করেন।  হ্রদ এলাকাধীন বিভিন্ন উপজেলার চাষীরা এ বিষয়ে জানতে কৃষি অফিসে যোগাযোগ শুরু করেছে। তিনি হ্রদের পানি গ্রহণযোগ্য পর্যায়ে কমানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যে পরিষদের দৃষ্টি আকর্ষণ করেন।

পিগ ফার্মের প্রতিনিধি জানান, জেলার শুকর চাষ উন্নয়ন এবং সম্প্রসারণের নিমিত্ত প্রস্তাবাধীন ২৫ কোটি টাকার প্রকল্পটি পরিকল্পনা মন্ত্রণালয়ে পরীক্ষাধীন অবস্থায় আছে। প্রকল্পটি অনুমোদিত হলে এ জেলায় শুকর চাষ উন্নয়নে প্রভূত উন্নতি সাধিত হবে।

শিল্পকলা একাডেমির প্রতিনিধি জানান, ২১শে ফেব্রুয়ারি শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে রাঙ্গামাটি জেলায় বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ৫জন গুণী ব্যক্তিকে সংবর্ধনা দেয়া হবে।

পর্যটন হলিডে কমপ্লেক্স এর ব্যবস্থাপক বলেন, ২০১৬ সাল পর্যটন বর্ষ হিসাবে ঘোষিত হওয়ায় বিদেশী পর্যটকদের জন্য ৩০% এবং অভ্যন্তরীণ পর্যটকদের জন্য ২০% রেয়াত ঘোষণা করা হয়েছে। এছাড়া তিনি পর্যটকদের বিনোদনের জন্য পর্যটন হলিডে কমপ্লেক্স এলাকায় টয় ট্রেন স্থাপনের জন্য পরিষদের কাছে অনুরোধ জানান।

সভায় হস্তান্তরিত বিভাগের অন্যান্য কর্মকর্তাগণ তাদের বিভাগের স্ব স্ব কার্যক্রম উপস্থাপন করেন।

অরুনেন্দু ত্রিপুরা
১৮ ফেব্রুয়ারি ২০১৬
জনসংযোগ কর্মকর্তা
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ
ছবি ও রিপোর্ট : লিটন শীল

খবরটি শেয়ার করুন

Post Comment