প্রেস বার্তা

জেন্ডার সংবেদনশীলতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

blast2

আজ ১১ মার্চ ২০১৬ শুক্রবার বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) রাঙ্গামাটি ইউনিট -এর আয়োজনে কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস প্রকল্পের অধীনে স্টাফ এবং প্যানেল আইনজীবীদের নিয়ে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে দুইদিন ব্যাপী “জেন্ডার সংবেদনশীলতা” শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাননীয় সংসদ সদস্য জনাব ফিরোজা বেগম চিনু। এতে আরও উপস্থিত ছিলেন জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট প্রতীম রায় পাম্পু, জেলা দায়রা জজ আদালতের বিজ্ঞ পিপি এ্যাডভোকেট রফিকুল ইসলাম, সিনিয়র এ্যাডভোকেট দুলাল কান্তি সরকার, ব্লাস্ট প্রধান কার্যালয়ের কর্মসূচি পরিচালক মো: মোস্তফা জামিল, এ্যাডভোকেট তাজুল ইসলাম, কনসালটেন্ট, ব্লাস্ট; এ্যাডভোকেট ওয়াহিদা, সমন্বয়কারী, ট্রেনিং সেল ব্লাস্ট প্রধান কার্যালয়।

অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন ব্লাস্ট রাঙ্গামাটি ইউনিটের সমন্বয়কারী এ্যাডভোকেট জুয়েল দেওয়ান। তিনি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সময় দেওয়ার জন্য মাননীয় সংসদ সদস্যকে এবং বিজ্ঞ আইনজীবীগণের এ কর্মশালায় অংশগ্রহনের জন্য ধন্যবাদ এবং শুভেচ্ছা জ্ঞাপন করেন।

প্রধান অতিথি মাননীয় সংসদ সদস্য জনাব ফিরোজা বেগম চিনু তার বক্তব্যে বলেন, নারীদের ক্ষমতায়নে বর্তমান সরকার ব্যাপক কাজ করে যাচ্ছে। অগ্রসর সমাজের জন্য জেন্ডার সমতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমাজে নারীদের উন্নয়ন ও সমতা আনয়নে ব্লাস্ট যে লক্ষ্যে কাজ করে যাচ্ছে তার সফলতা কামনা করে তিনি দুইদিনের এ কর্মশালার উদ্বোধন করেন।

বিজ্ঞ এ্যাডভোকেট প্রতীম রায় বলেন, বৈষম্য দূরীভুত করতে গেলে সমাজে অনগ্রসর অংশকে বাদ দিয়ে করা যায় না, তাই নারীর ক্ষমতায়নকে ইতিবাচক ও সমদৃষ্টিতে দেখতে হবে।

বিজ্ঞ এ্যাডভোকেট দুলাল কান্তি সরকার হিন্দু আইনে নারীদের উত্তরাধিকারের বতর্মান প্রেক্ষাপটে এর প্রাসঙ্গিকতার বিষয়টি তুলে ধরেন ।

বিজ্ঞ পিপি রফিকুল ইসলাম বলেন নারীদেরকে শুধু নারী হিসেবে দেখার দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে।

ব্লাস্টের কর্মসূচি পরিচালক মোস্তফা জামিল এ প্রশিক্ষণের   গুরুত্ব তুলে ধরেন এবং বলেন পারস্পরিক মত বিনিময়ের মাধ্যমে জেন্ডার সংবেদনশীলতার বিষয়টি কর্মক্ষেত্রে কাজের মাধ্যমে একটি Good Practice এ নিয়ে আসাটা মূলতঃ এ কর্মশালার উদ্দেশ্য।

দুইদিনের প্রশিক্ষণে প্রথম দিনে বিজ্ঞ প্যানেল আইনজীবীগণদের সাথে অধিকার, মৌলিক অধিকার ও মানবাধিকারের সংজ্ঞা, পার্থক্য, বৈশিষ্ট্য, সামাজিকীকরণ প্রক্রিয়া, সেক্স এবং জেন্ডারের ধারণাগত স্বচ্ছতা এবং বিশ্লেষণ, জেন্ডার শ্রম বিভাজন বিষয়ে মতবিনিময় হয় এবং বিভিন্ন ভিডিও,পাওয়ারপয়েন্ট উপস্থাপন, গ্রুপভিত্তিক বিভিন্ন কাজ এবং অংশগ্রহণমূলক পদ্ধতি অনুসরণ করে আলোচনা করা হয় ।

দিনব্যাপী এ প্রশিক্ষণের সহায়ক ছিলেন ব্লাস্ট প্রধান কার্যালয়ের এ্যাডভোকেট তাজুল ইসলাম এবং এ্যাডভোকেট ওয়াহিদা বেগম । – প্রেস বার্তা

খবরটি শেয়ার করুন

Post Comment