একটি পুস্তক পর্যালোচনা

সৈয়দ ইবনে রহমত –
Book

পাহাড়ি উপত্যকার বৈচিত্রময় জীবনধারা, খরস্রোতা নদী, প্রাকৃতিক সৌন্দর্য আর সম্পদে ভরপুর বাংলাদেশের এক অপার সম্ভাবনাময় জনপদ পার্বত্য চট্টগ্রাম। ভারতের সাতবোন রাজ্যের সীমানা সংলগ্ন, অপর প্রতিবেশী মিয়ানমার হয়ে চীনের সাথে কার্যকর যোগাযোগ স্থাপনের সুযোগ এ অঞ্চলের গুরুত্বকে বাড়িয়েছে বহুগুণ।

নিকটবর্তী বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগর হয়ে পশ্চিমা বিশ্বের সাথে আন্তর্জাতিক যোগাযোগ সম্ভাবনার কারণে অঞ্চলটির প্রতি শকুনের দৃষ্টি রয়েছে অনেকেরই । সুদূর অতীত থেকে মিশনারি কিংবা সেবা সংস্থার আড়ালে সাম্রাজ্যবাদী চক্র ও তার এজেন্টদের আনাগোনাও নিয়মিত ঘটনা। বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাস, চাঁদাবাজি, অপহরণ, গুম, খুন আর জখমের খবর এখানকার নিত্যদিনকার বাস্তবতা। স্বাধীনতা পরবর্তী সময় থেকেই বাংলাদেশ সরকার এসবের মোকাবেলায় নানা পদক্ষেপ নিয়েছে এবং নিচ্ছে, ব্যাপক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। শান্তিচুক্তি করেছে, সন্ত্রাসীদের ক্ষমা করে ক্ষমতায় বসিয়েছে; তারপরও স্থিতিশীল হয়নি পার্বত্য পরিস্থিতি, স্তিমিত হয়নি বিছিন্নতাবাদ। বরং নতুন নতুন চক্রান্ত আর সন্ত্রাসবাদ নিরাপত্তাহীন এবং আতঙ্কময় করে তুলছে পার্বত্য জীবনকে, কোনো কোনো ক্ষেত্রে রাষ্ট্রের সার্বভৌমত্বকে দুস্কৃতিকারীরা চ্যালেঞ্জ করার দুঃসাহস দেখাচ্ছে। দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীদের পাশাপাশি সরকারের দৃঢ় এবং স্থায়ী পার্বত্যনীতির অনুপস্থিতিও এর জন্য কম দায়ী নয়।

এসব বিষয়ে গভীর মনোনিবেশ সহকারে খ্যাতিমান সাংবাদিক, কলামিস্ট ও গবেষক মেহেদী হাসান পলাশের দীর্ঘ দুই দশকের বেশি সময়ের পর্যবেক্ষণ এবং অভিজ্ঞতার বিশ্লেষণ সমৃদ্ধ রচনা এই ‘পার্বত্য চট্টগ্রাম সমস্যা ও সম্ভাবনা’। অনুসন্ধিৎসু যে কোনো পাঠকের জন্য এটি যেমন গুরুত্বপূর্ণ, তেমনি পার্বত্য বিষয়ক গবেষক, লেখক, সাহিত্যিক, রাজনীতিবিদ বিশেষ করে রাষ্ট্রের নীতিনির্ধারকদের জন্যও বইটি হতে পারে একটি দিক নির্দেশিকা ।

বার্তা প্রেরক –

সৈয়দ ইবনে রহমত
সাংবাদিক

খবরটি শেয়ার করুন

Post Comment