বরকলে আটককৃতদের ৫ জন রিমান্ডে, বাকীদের জেলে প্রেরণ

রাঙ্গামাটি রিপোর্ট –

Monk 2

রাঙ্গামাটির বরকলে বিজিবি কর্তৃক আটক এক ভুয়া সেনা কর্মকর্তা ও ৩ বৌদ্ধ ভিক্ষু সহ ১৬ জনের মধ্যে ৫ জনকে বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন রাঙ্গামাটি আদালত। আদালত ৩ বৌদ্ধ ভিক্ষুসহ বাকী ৯ জনের রিমান্ড না মঞ্জুর করে তাদের জেলে পাঠানোর আদেশ দেয়।

আজ রোববার রাঙ্গামাটি চিফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে ১৬ জনকে হাজির করে পুলিশ ৫ দিনের রিমান্ড আবেদন জানায়। রিমান্ড আবেদনের উপর রাষ্ট্রপক্ষ ও আসামী পক্ষের আইনজীবীদের শুনানী শেষে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী মোহাম্মদ মোহসেন -এর আদালত মামলার আসামী বিভাষ দেওয়ানকে দু’দিন এবং অপর চার আসামীকে ১দিন করে রিমান্ড মঞ্জুর করেন। মামলার বাকী ৯ জনকে রিমান্ড না দিয়ে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন আদালত।

আগামী ২৯ মার্চ আদালত এই মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করেন।

বরকলে বিজিবি কর্তৃক আটককৃতরা হলেন, কথিত সেনা কর্মকর্তা বিভাষ দেওয়ান, শ্রীমৎ বুদ্ধ জ্যোতি ভান্তে, গিরিমা নন্দ ভান্তে, শান্ত প্রিয় ভান্তে, সুনীতি বিকাশ চাকমা, রিপেন চাকমা, জেকসন খীসা, মুক্তবীর চাকমা, রিটেন চাকমা, ছন্দ সেন চাকমা, রোহিত চাকমা, রিপেন চাকমা। চট্টগ্রামে র‌্যাব কর্তৃক আটককৃতরা হলেন, রিটান চাকমা, জ্ঞান লাল চাকমা, স্মৃতি বিকাশ চাকমা ও সোহেল চাকমা।

উল্লেখ্য, রাঙ্গামাটি রাজবন বিহারের তিন বৌদ্ধ ভিক্ষুসহ ১২ জনের একটি দল নিয়ে বিভাষ দেওয়ান নামে এক ব্যক্তি শুক্রবার রাঙ্গামাটির বরকলে ঘুরতে যায়। ঐ সময় স্থানীয় একটি বিজিবি ক্যাম্পে বিভাষ দেওয়ান নিজেকে সেনা কর্মকর্তার পরিচয় দিলে বিজিবির সন্দেহ হয়। পরে জিজ্ঞাসাবাদ করে তাদের ভুয়া পরিচয় নিশ্চিত হওয়ার পর বিজিবি সদস্যরা বিভাষ দেওয়ানসহ ১২ জনকে আটক করে বরকল পুলিশের কাছে সোপর্দ করে।

আটকের পর বিভাষ দেওয়ানের দেওয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব-৭ ঐদিন অভিযান চালিয়ে চট্টগ্রামে বায়েজিদ এলাকা থেকে আরো ৪ যুবককে আটক করে রাঙ্গামাটি কোতয়ালীতে সোপর্দ করে।

আটককৃত ১৬ জনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইন ও সরকারি গোপন তথ্য ফাঁসের আইনে মামলা দায়ের করা হয়। মামলায় আজ রাষ্ট্রপক্ষ ও আসামীপক্ষের জামিন শুনানী শেষে আদালত বিভিন্ন মেয়াদে ৫ জনের রিমান্ড আবেদন মঞ্জুর করেন।

খবরটি শেয়ার করুন

Post Comment