কাউখালীতে ইপসা’র স্যানিটারি ল্যাট্রিন বিতরণ

॥ প্রেস বিজ্ঞপ্তি॥

YPSA

কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান এস, এম চৌধুরী বলেছেন, স্যানিটেশন ব্যবস্থা শতভাগ নিশ্চিত করা গেলে বিভিন্ন রোগ থেকেও মুক্তি পাওয়া যায়। তিনি বলেছেন, স্বাস্থ্যই সকল সুখের মূল এই বাক্য সকলকে মনে রেখে একটু সচেতন হলেই বড় ধরনের রোগ বালাই থেকে রক্ষা পাওয়া যায়। তিনি সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার জন্য যে কাজ করে যাচ্ছে এতে সকলকে এগিয়ে আসতে হবে। তিনি কলমপতি ইউনিয়নকে শতভাগ স্যানিটেশন নিশ্চিত করার জন্য ইপসা, কাউখালী উপজেলা প্রশাসনসহ সকল সরকারি বেসরকারি সংস্থাকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।

তিনি রোববার (২০ মার্চ) সকালে বেসরকারি সমাজ উন্নয়ন সংগঠন ইপসা’র সম্মেলন কক্ষে সমৃদ্ধি কর্মসূচির আওতায় কলমপতি ইউনিয়নের দরিদ্র পরিবারের মধ্যে স্যানিটারি ল্যাট্রিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

এনামুল হক শান্তর সভাপতিত্বে অায়োজিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কাউখালী উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আক্তার, কাউখালী প্রেস ক্লাবের সভাপতি আরিফুল হক মাহবুব। স্বাগত বক্তব্য রাখেন ইপসা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন কর্মসূচির প্রোগ্রাম অফিসার মো: জসিম উদ্দিন।

এস,এম চৌধুরী আরো বলেছেন, পার্বত্য এলাকার এসব অবহেলিত জনপদেও মানুষ স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ব্যবস্থা সর্ম্পকে অসচেতন বিধায় তাদেরকে আরো সচেতন করে তুলতে হবে। তিনি বলেন, প্রদত্ত এসব স্যানিটারি ল্যাট্রিন যেন সঠিকভাবে ব্যবহার করে থাকে সেদিকে মনিটরিং জোরদার করতে হবে।

কাউখালী উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আক্তার বলেছেন, একটি পরিবারের মধ্যে স্বামীর পাশাপাশি স্ত্রীদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। ঘরের মহিলারা যদি সচেতন থাকে তাহলে তার সন্তানদেরও রক্ষা করা যাবে। তিনি প্রতিটি এলাকায় উঠান বৈঠকসহ বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করার জন্য ইপসা-সহ বিভিন্ন সংস্থাকে এগিয়ে আসার আহবান জানান।

উল্লেখ্য বেসরকারি সমাজ উন্নয়ন সংগঠন ইপসা দীর্ঘদিন যাবত কাউখালী উপজেলার বিভিন্ন এলাকায় উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই আলোকে কাউখালী উপজেলা কলমপতি ইউনিয়নে পিকেএসএফ’র সহযোগিতায় সমৃদ্ধি কর্মসূচির আওতায় শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশন ও আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে।

সংবাদ প্রেরক –

মোঃ জসিম উদ্দিন
প্রোগ্রাম অফিসার
ইপসা-পার্বত্য চট্টগ্রাম
মোবাইল-০১৮১৯৬০০০৬৯

খবরটি শেয়ার করুন

Post Comment