রাঙ্গামাটির ইউপি নির্বাচন পিছিয়ে ষষ্ঠ ধাপে নেয়া হলো

রাঙ্গামাটি রিপোর্ট –UP

রাঙ্গামাটি জেলার ৪৯টি ইউনিয়ন পরিষদের অনুষ্ঠিতব্য তৃতীয় ধাপের নির্বাচন পিছিয়ে ষষ্ঠ ধাপে অনুষ্ঠিত হবে বলে আজ মঙ্গলবার বেলা ১২টায় রাঙ্গামাটি নির্বাচন অফিস সূত্রে এ তথ্য জানা যায়।

রাঙ্গামাটি জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজিম উদ্দিন জানান, রাঙ্গামাটি ১০টি উপজেলার ৪৯টি ইউনিয়নে নির্বাচনের সময় পরির্বতন করা হয়েছে। এসব ইউপিতে সবার অংশ গ্রহণ নিশ্চিত করতে ভোটের সময়সূচি তৃতীয় পর্যায় থেকে ষষ্ঠ ধাপে নেওয়া হয়েছে। আর ষষ্ঠ ধাপে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৪ জুন।

গত রোববার মনোনয়নপত্র জমার শেষ সময় থাকলেও রাঙ্গামাটি জেলার ১০ উপজেলার ৪৯টি ইউনিয়ন পরিষদে জাতীয় রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীরা মনোনয়ন পত্র জমা দিতে পারেনি। এসব ইউপিতে সবার অংশ গ্রহণ নিশ্চিত করতে ভোটের সময়সূচি তৃতীয় পর্যায় থেকে ষষ্ঠ ধাপে নেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের এই সংক্রান্ত নির্দেশনা রাঙ্গামাটি জেলা নির্বাচন অফিস ও সংশ্লিষ্ট রিটানিং অফিসারদের বরাবরে পাঠানো হয়েছে।

সংশ্লিষ্ট তথ্য সূত্রে জানা গেছে রাঙ্গামাটির প্রত্যন্ত ইউনিয়ন পরিষদগুলোতে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরা অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীদের ভয়ে মনোনয়ন পত্র জমা দিতে পারেনি।

এ ব্যাপারে প্রতিবাদ জানায়, রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীরা। তারা অভিযোগ করে, রাঙ্গামাটি জেলার ৪৯টি ইউনিয়নের মধ্যে আওয়ামী লীগ ৩০টি ও বিএনপি ২২টিতে মনোনয়নপত্র জমা দিয়েছে। বাকি সব ইউপিগুলোতে স্থানীয় রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি ও ইউপিডিএফ-এর স্বতস্ত্র প্রার্থীদের দখলে। আওয়ামী লীগ ও বিএনপির কোন নেতাকর্মীকে নির্বাচনে অংশ গ্রহণ করেতে দিচ্ছে না স্থানীয় রাজনৈতিক দলগুলো। রাঙ্গামাটিতে আসন্ন ইউপি নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হওয়ার মোটেও সম্ভাবনা নেই বলে আশঙ্কা প্রকাশ করেন দলগুলো।

রাঙ্গামাটি জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, রাঙ্গামাটি জেলার ৪৯টি ইউনিয়নে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ১২১ জন, আওয়ামী লীগের মনোনীত ৩১ জন, বিএনপি’র মনোনীত ২০ জন, জাতীয় পার্টির (এরশাদ) মনোনীত ৫ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত ৩ জনসহ মোট ১৮০ জন চেয়ারম্যান পদপ্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছিল। এছাড়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা আসনের ৪০৩ জন এবং সাধারণ ওয়ার্ডের সদস্যপদে ৪৯টি ইউনিয়নে মোট ১২৮২ জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র জমা দেন।

আজ মঙ্গলবার রাঙ্গামাটি জেলার ৪৯ টি ইউনিয়নে দাখিলকৃত মনোনয়ন পত্র যাচাই বাছাই করার কথা থাকলেও নির্বাচন কমিশনের নির্দেশনায় সব কার্যক্রম স্থগিত হয়ে যায়।

খবরটি শেয়ার করুন

Post Comment