রাঙ্গামাটি হ্রদের কচুরীপানা অপসারণ পাইলট প্রকল্পের উদ্বোধন

রাঙ্গামাটি রিপোর্ট –

Lake

রাঙ্গামাটি হ্রদ দুষণমুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য জেলা পরিষদকে অনুরোধ জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র, আ, ম, উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার বৃহত্তম কৃত্রিম এই হ্রদকে দুষণের হাত থেকে রক্ষা করা না গেলে দেশের অনেক ক্ষতি হয়ে যাবে। এই হ্রদের মাধ্যমে দেশের বিদ্যুতের চাহিদা অনেকটাই মেটানো সম্ভব হচ্ছে। এছাড়া কাপ্তাই হ্রদের মাছের উৎপাদনের মাধ্যমে সরকার কোটি কোটি টাকা রাজস্ব পাচ্ছে। তিনি বিশাল এই রাঙ্গামাটি হ্রদকে দুষণ থেকে রক্ষা করতে জেলা পরিষদকে প্রকল্প গ্রহণের জন্য আহবান জানান।

মঙ্গলবার (২৯ মার্চ) রাঙ্গামাটি পর্যটন সংলগ্ন নৌযান ঘাট এলাকায় রাঙ্গামাটি হ্রদের কচুরীপানা অপসারণ পাইলট প্রকল্পের উদ্বোধন করতে গিয়ে তিনি এ আহবান জানান।

এ সময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুন কান্তি ঘোষ, রাঙ্গামাটি জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন সহ অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে রাঙ্গামাটি জেলা পরিষদ এবং ইউএনডিপি-সিএইচটিডিএফ এর যৌথ উদ্যোগে জেলা পুলিশ এবং কৃষি সম্প্রসারণ বিভাগ রাঙ্গামাটিকে দুটি স্পিড বোট প্রদান করা হয়।

রাঙ্গামাটি জেলা পুলিশের পক্ষে স্পিড বোট গ্রহণ করেন রাঙ্গামাটির ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো: হুমায়ুন কবির ও এ,এস,পি সদর সার্কেল চিত্তরঞ্জন পাল। এছাড়া রাঙ্গামাটি কৃষি বিভাগে পক্ষে স্পিড বোট গ্রহণ করেন রাঙ্গামাটি কৃষি বিভাগের উপ-পরিচালক রমণী কান্তি চাকমা।

খবরটি শেয়ার করুন

Post Comment