রাঙ্গামাটিতে মারমাদের সাংগ্রাই উপলক্ষে নানা আয়োজন

রাঙ্গামাটি রিপোর্ট –

Sangrai

পার্বত্য চট্টগ্রামের বসবাসরত নৃ-গোষ্ঠী মারমাদের প্রধান সামাজিক উৎসব সাংগ্রাই উপলক্ষে রাঙ্গামাটির মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) এর উদ্যোগে শনিবার (১৬ এপ্রিল) সকালে দিনব্যাপী আসামবস্তি নারিকেল বাগানে আলোচনা সভা, জল উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা ।

মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক মংউচিং মারমা (ময়না)’র সভাপতিত্বে আলোচনা সভায় গেস্ট অব অনার হিসেবে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য হাজী মো: মুছা মাতব্বর, বিশেষ অতিথি হিসেবে রাঙ্গামাটির মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) এর সহ-সভাপতি ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য অংসুইপ্রু চৌধুরী ও জেলা প্রশাসনের এডিএম আবু সাঈদ চৌধুরী বক্তব্য রাখেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, পার্বত্য জেলায় বসবাসরত নৃ-গোষ্ঠীদের ভাষা, শিক্ষা, সংষ্কৃতি ও ঐতিহ্য রক্ষায় বর্তমান সরকার বদ্ধ পরিকর। চুক্তির আগে পাহাড়ের মানুষ শান্তিতে উৎসব পালন করতে পারেনি। বর্তমান সরকার পাহাড়ের মানুষের প্রতি আলাদা আন্তরিকতা আছে বলেই পার্বত্য শান্তি চুক্তি করেছে। এর ফলে পাহাড়ের মানুষ নির্ভয়ে যার যার ধর্ম ও উৎসব পালন করতে পারছে। বক্তারা বলেন, আদিবাসী নৃ-গোষ্ঠীর প্রবীনরা যেভাবে নিজেদের ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রেখেছে সেভাবে নবীনদেরও ধরে রাখতে হবে এবং মনে লালন ও  ধারণ করতে হবে।

আলোচনা সভা শেষে অতিথিরা ফিতা কেটে ও তরুণ-তরুণীদের জল ছিটিয়ে জল উৎসবের উদ্বোধন করেন। এরপর স্থানীয় নৃত্য ও সঙ্গীত শিল্পী এবং বাংলাদেশ আইডল মং ও সাইক্লোন ব্যান্ডের পরিবেশনায় চলে সাংস্কৃতিক অনুষ্ঠান।

খবরটি শেয়ার করুন

Post Comment