২৫ এপ্রিল হরতালের সমর্থনে খাগড়াছড়িতে পিসিপি’র বিক্ষোভ

২০ এপ্রিল ২০১৬

প্রেস বিজ্ঞপ্তি –

Rally

“পাহাড় ও সমতলে নারী নির্যাতন বন্ধ কর” এই দাবি সম্বলিত স্লোগানে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনু হত্যার বিচারের দাবিতে আগামী ২৫ এপ্রিল সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য ও প্রগতিশীল ছাত্র জোটের ডাকা দেশব্যাপী অর্ধদিবস হরতালের সমর্থনে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

বুধবার (২০ এপ্রিল) সকাল ১১টায় নারাঙখিয়ার রেডস্কোয়ার থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি উপজেলা, কলেজ গেট হয়ে চেঙ্গী স্কোয়ারে গিয়ে সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশ করে। সমাবেশে পিসিপি’র খাগড়াছড়ি সরকারি কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক নিকাশ চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরা ও কলেজ শাখার সভাপতি সোনায়ন চাকমা।

সমাবেশে বক্তারা বান্দরবানের আলীকদমে পাহাড়িদের উপর সাম্প্রদায়িক হামলার নিন্দা জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশের মানুষ আজ চরম নিপীড়নের শিকার। নাগরিকদের মত প্রকাশ ও চলাফেরার স্বাধীনতা হরণ করা হচ্ছে। বিশেষ করে পাহাড়ে প্রকৃত অপরাধীদের বিরুদ্ধে প্রতিবাদ করতে গেলে জেল-জুলুম ও মিথ্যা মামলার বোঝা বয়ে বেড়াতে হয়।

তারা গত ১৮ এপ্রিল আলিকদম উপজেলা চৌমুহনী বাস টার্মিনাল এলাকায় ত্রিপুরা দম্পতির ওপর হামলা ও পরদিন একই উপজেলায় ত্রিপুরা গ্রামে হামলা, বাড়িঘরে অগ্নিসংযোগের সাথে জড়িতদের গ্রেফতার ও শাস্তির দাবি জানান।

বক্তারা আরো বলেন, সারাদেশের মত পার্বত্য চট্টগ্রামেও নারী নির্যাতন বেড়ে চলেছে। অথচ একটি ঘটনারও সঠিক বিচার আমরা পাইনি। ১৯৯৬ সালে নারী নেত্রী কল্পনা চাকমার অপহরণকারী চিহ্নিত অপরাধী লে. ফেরদৌসকে আইনের আওতায় এনে বিচার না করে পদোন্নতি দেয়া হয়েছে। কল্পনা চাকমার অপহরণ ঘটনাকে যেভাবে বিভিন্নভাবে ধামাচাপা দেয়ার চেষ্টা চলেছে একইভাবে তনু হত্যার ঘটনাও ধামাচাপা দেওয়ার নানা অপচেষ্টা চালানো হচ্ছে।

তনু হত্যার এক মাস পরও কোন অপরাধী গ্রেফতার না হওয়ায় বক্তারা সরকারের কাছে প্রশ্ন রেখে বলেন, ক্ষমতাসীন দলের কেউ না হলে কি দেশের সাধারণ মানুষ সঠিক বিচার থেকে বঞ্চিত হবে??

বক্তারা আগামী ২৫ এপ্রিল তনু হত্যার বিচারের দাবিতে সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য ও প্রগতিশীল ছাত্র জোটের ডাকা অর্ধদিবস হরতালের প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে হরতাল কর্মসূচি সফল করার জন্য নেতা-কর্মীসহ সকলের প্রতি আহ্বান জানান।

বক্তারা পাহাড় ও সমতলে নারী নির্যাতন বন্ধ করে অবিলম্বে তনু হত্যাকারীসহ পার্বত্য চট্টগ্রামে সংঘটিত সকল ধর্ষণ-খুনের ঘটনায় জড়িতদের গ্রেফতার ও শাস্তির দাবি করেন।

বার্তা প্রেরক –

রুপেশ চাকমা
দপ্তর সম্পাদক
পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)
খাগড়াছড়ি জেলা কমিটি।

খবরটি শেয়ার করুন

Post Comment