রাঙ্গামাটিতে জাতীয় সুইচ দিবস বিষয়ক ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত

স্বাস্থ্য রিপোর্ট –

Orientation

বাংলাদেশ গত ২০০৬ সাল থেকে এখন পর্যন্ত পোলিও  মুক্ত আছে এবং বাংলাদেশকে পোলিও মুক্ত দেশ হিসাবে ঘোষণা করা হয়েছে।  এই যাত্রা অব্যাহত রাখার লক্ষ্যে দেশে নতুন করে সংযোজিত পোলিও টিকার নতুন ডোজ প্রদান কার্যক্রম হাতে নেয়া হয়েছে । এই লক্ষ্যে টি-ওপিভি টিকার ব্যবহার বন্ধ করে বাই ভ্যালেন্ট বি ওপিভি টিকা যেখানে টাইপ ১ এবং টাইপ ৩ ভাইরাস রয়েছে তা কার্যকর করা হবে। আগামী ২৩ এপ্রিল  জাতীয় সুইচ দিবসের মাধ্যমে নতুন এই টিকা প্রদান কার্যক্রম শুরু হবে।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে রাঙ্গামাটি জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত রঙ্গামাটি জেলায় টিও পিভি টু বিও পিভি সুইচ পরিকল্পনা বিষয়ক দিনব্যাপী এক অবহিতকরন সভায় এই তথ্য জানানো হয়। প্রাক্তন সিবিল সার্জন ডা. উদয় শংহর দেওয়ান সভায় প্রধান অতিথি ছিলেন। রাঙ্গামাটির সিভিল সার্জন ডা. স্নেহ কান্তি চাকমার সভাপতিত্বে সভায় ডেপুটি সিভিল সার্জন ডা. সাবরিনা সুলতানা, সহকারী পুলিশ সুপার চিত্ত রন্ঞ্জন পাল, ডা. বেবী ত্রিপুরা, ডা. নুপুর কান্তি দাশ, জেলার সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মফিজুল ইসলাম বক্তব্য রাখেন।

সভায় জানানো হয় পূর্বে পোলিও টিকায় টাইপ-১, ঠাই-২ ও টাইপ -৩ ভাইরাস থাকলেও বর্তমানে টাইপ-২ ভাইরাস বিলুপ্ত হয়েছে বিধায় নতুন টিকায় শুধুমাত্র টাইপ-১ ও টাই-৩ ভাইরাস দেয়া হবে।

রাঙ্গামাটি জেলা স্বাস্থ্য বিভাগ আয়োজিত এই অবহিতকরণ সভায় চিকিৎসক, সরকারী কর্মকর্তা ও ইপিআই কর্মসূচির কর্মকর্তাগণ উপস্থিত  ছিলেন।

খবরটি শেয়ার করুন

Post Comment