তনু হত্যাসহ সারাদেশে নারী-শিশু ধর্ষণ ও হত্যার বিচার দাবী

২৫ এপ্রিল আধাবেলা হরতালের সমর্থনে রাঙ্গামাটিতে পিসিপির বিক্ষোভ

২৪ এপ্রিল ২০১৬

– প্রেস বিজ্ঞপ্তি –

PCP

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনু হত্যাসহ পাহাড় ও সমতলে সকল নারী ও শিশু ধর্ষণ ও হত্যার বিচারের দাবীতে আগামী ২৫ এপ্রিল সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য ও প্রগতিশীল ছাত্র জোটের ডাকা দেশব্যাপী অর্ধদিবস হরতালের সমর্থনে এবং বান্দরবানের আলীকদমে পাহাড়িদের উপর হামলা ও বাড়িঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে রাঙ্গামাটির কুদুকছড়িতে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

আজ রোববার (২৪ এপ্রিল) বেলা ২টায় অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলটি বড় মহাপুরম উচ্চ বিদ্যালয় গেট থেকে শুরু হয়ে বাজার প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে বক্তব্য রাখেন পিসিপি রাঙ্গামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক কুনেন্টু চাকমা, রাঙ্গামাটি সদর থানা শাখার সাংগঠনিক সম্পাদক বিপ্লব চাকমা, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি কাজলী ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশন রাঙ্গামাটি জেলার সভাপতি মন্টি চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের রাঙ্গামাটি সদর থানা শাখার সাধারণ সম্পাদক নিশান চাকমা প্রমুখ।

বক্তারা ২৫ এপ্রিল দেশব্যাপী অর্ধদিবস হরতালের সমর্থন জানিয়ে বলেন, সেনানিবাসের মতো সংরক্ষিত এলাকায় সংঘটিত তনু হত্যার ঘটনা এক মাসের অধিক অতিক্রান্ত হলেও এখনো কোন অপরাধীকে গ্রেফতার করে বিচারের আওতায় আনা হয়নি। উপরন্তু ঘটনা ধামাচাপা দিয়ে রাখতে নানা তালবাহানা চালানো হচ্ছে। একইভাবে পার্বত্য চট্টগ্রামে কল্পনা চাকমা অপহরণের বিচার ২০ বছরেও হলো না। এছাড়া বিভিন্ন সময়ে সংঘটিত পাহাড়ি নারী ধর্ষণ ও ধর্ষণের পর হত্যার ঘটনারও কোন বিচার হচ্ছে না। এই বিচারহীনতার কারণেই সারাদেশে আজ নারী নির্যাতন উদ্বেগজনক হারে বেড়ে চলেছে। এই অবস্থা আর চলতে দেওয়া যায় না।

হরতাল সফল করার মাধ্যমে তনু হত্যাসহ সকল নারী ও শিশু ধর্ষণ ও হত্যাকান্ডের বিচারের দাবীতে সোচ্চার হওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান বক্তারা।

সমাবেশ থেকে বক্তারা বান্দরবানের আলীকদমে গত ১৮ ও ১৯ এপ্রিল দু’দফায় পাহাড়িদের উপর হামলা ও ঘরবাড়িতে অগ্নিসংযোগের তীব্র নিন্দা জানান এবং এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি ও ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ দেয়ার দাবি করেন।

বার্তা প্রেরক –

কুনেন্টু চাকমা
সাধারণ সম্পাদক
পাহাড়ি ছাত্র পরিষদ
রাঙ্গামাটি জেলা শাখা।

খবরটি শেয়ার করুন

Post Comment