রাঙ্গামাটি : ইউপি নির্বাচন ২০১৬

স্বতন্ত্র-১১৯, আ’লীগ-৪৪, বিএনপি-২২, অন্যান্য ৭ মনোনয়নপত্র জমা

রাঙ্গামাটি রিপোর্ট –

UP

ষষ্ঠ ধাপে ৪ জুনের আসন্ন নির্বাচনকে সামনে রেখে মনোনয়ন পত্র দাখিলের শেষ দিন পর্যন্ত রাঙ্গামাটির ১০টি উপজেলার ৪৯টি ইউনিয়নে মোট ১,৩১২টি মনোনয়নপত্র জমা দিয়েছেন সম্ভাব্য ইউপি প্রার্থীরা। এবারও রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগের ৫টি এবং বিএনপির ২৭টি ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রার্থী নেই।

রাঙ্গামাটি জেলা নির্বাচন কর্মকর্তা নাজিম উদ্দিন জানান, রাঙ্গামাটি জেলাধীন মোট ১০টি উপজেলার ৪৯টি ইউনিয়নে ১,৩১২টি মনোনয়নপত্র জমা পড়েছে। তাদের মধ্যে স্বতন্ত্র ১১৯, আওয়ামী লীগের নৌকায় ৪৪, বিএনপির ধানের শীষে ২২, জাতীয় পার্টির লাঙ্গলে ৪ এবং ইসলামি আন্দোলনের হাতপাখা প্রতীকে ৩ প্রার্থী মনোয়নপত্র জমা দিয়েছেন। মনোনয়নপত্র বাছাই হবে ১১-১২ মে। আপিল দাখিল ১৩-১৫ মে এবং আপিল নিস্পত্তি হবে ১৬-১৮ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ১৯ মে।

রাঙ্গামাটি জেলা নির্বাচন কর্মকর্তা মো. নাজিম উদ্দিন জানান, ষষ্ঠ ধাপে ৪ জুনের নির্বাচনে রাঙ্গামাটি জেলার ৪৯টি ইউনিয়ন পরিষদে মঙ্গলবার মনোনয়নপত্র দাখিলের শেষ দিন পর্যন্ত চেয়ারম্যান পদে স্বতন্ত্র ১১৯, নৌকায় ৪৪, ধানের শীষে ২২, লাঙ্গল প্রতীকে ৪ এবং ইসলামি আন্দোলনের হাতপাখা প্রতীকে ৩ প্রার্থীর মনোনয়নপত্র জমা পড়েছে।

উল্লেখ্য, এর আগে তৃতীয় ধাপে ঘোষিত তফসিলে রাঙ্গামাটি পার্বত্য জেলার দশটি উপজেলার ৪৯ ইউনিয়নে ভোট হওয়ার কথা ছিল ২৩ এপ্রিল। কিন্তু আঞ্চলিক দলগুলোর হুমকিতে আওয়ামী লীগ ও বিএনপিসহ জাতীয় রাজনৈতিক দলগুলোর অনেক প্রার্থী নির্ধারিত সময়ে প্রার্থিতা দাখিল করতে পারেননি- এমন অভিযোগে এ জেলার ৪৯ ইউপি নির্বাচন তৃতীয় ধাপের ২৩ এপ্রিলের পরিবর্তে সর্বশেষ ষষ্ঠ ধাপে ৪ জুনে পেছানোর সিদ্ধান্ত নেয় ইসি।

সেসময় রাঙ্গামাটির ৪৯টি ইউনিয়নে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ১৮০ প্রার্থী। তাদের মধ্যে স্বতন্ত্র ছিল ১২১, আওয়ামী লীগের নৌকায় ৩১, বিএনপির ধানের শীষে ২০, জাতীয় পার্টির লাঙ্গলে ৫ এবং ইসলামি আন্দোলনের হাতপাখা প্রতীকে ৩টি মনোনয়নপত্র পাওয়া গেছে। সর্বশেষ চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ১৩ এবং বিএনপির ২ প্রার্থী বেড়েছে। তবে ওই সময়ে ত্রুটিজনিত কারণে স্বতন্ত্র ২ এবং জাতীয় পার্টির এক প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল হয়।

খবরটি শেয়ার করুন

Post Comment