বৌদ্ধ ভিক্ষু হত্যার বিচারের দাবীতে বান্দরবানে মৌন মিছিল ও প্রতিবাদ সভা

Monk

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে উঃ গাইন্দ্যা ভিক্ষু (মং শৈ উ চাক-৭৫) নামে এক বৌদ্ধ ভিক্ষুকে হত্যার ঘটনায় তিনজনকে আটক করেছে পুলিশ। রবিবার ভোর ৫টার দিকে বাইশারি ইউনিয়নের ইটারপাড়া থেকে তাদের আটক করা হয়। আটকদের মধ্যে দুইজন রোহিঙ্গা। এরা হলেন-জিয়া এবং আব্দুর রহিম। আরেকজন হলেন হ্লা মং চাক। নাইক্ষ্যংছড়ি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তৌহিদ কবির ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, শুক্রবার রাতে উপজেলার বাইশারি ইউনিয়নের উপচাক পাড়া এলাকায় ভিক্ষুর নিজ উপসনালয়ে এ ঘটনা ঘটে। শনিবার সকালে তার ছেলের বৌ প্রাতঃরাশ দিতে গিয়ে বৌদ্ধ ভিক্ষুর জবাই করা মরদেহ দেখতে পান। গত দু’বছর ধরে তিনি উপচাক পাড়া বৌদ্ধ মন্দিরে উপসনায় নিয়োজিত আছেন।

এদিকে বান্দরবানে রবিবার বিকাল ৪ টায় উঃ গাইন্দ্যা ভিক্ষু (মং শৈ উ চাক) উপাধ্যক্ষ হত্যার প্রতিবাদে পার্বত্য ভিক্ষু পরিষদ, পার্বত্য ইয়ং ভিক্ষু এসোসিয়েশন ও দায়ক-দায়িকাবৃন্দ এক মৌন র‌্যালি বান্দরবান শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাব চত্বরে এসে সুষ্ঠু তদন্তপূর্বক দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করে প্রতিবাদ সভায় মিলিত হয়। এতে ব্যক্তব্য রাখেন বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ উঃ পঞ ঞা জোতথের (উচহ্লা ভান্তে) এবং বান্দরবানের বিভিন্ন বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষরা বিচারের দাবীতে বক্তব্য রাখেন।

খবরটি শেয়ার করুন

Post Comment