বৌদ্ধ ভিক্ষু হত্যার প্রতিবাদে চট্টগ্রামে প্রতিবাদ মিছিল ও মানববন্ধন

চট্টগ্রাম রিপোর্ট –

Monk

বান্দরবানে বৌদ্ধ ভিক্ষুকে গলা কেটে হত্যার প্রতিবাদে গতকাল চট্টগ্রামে মানব বন্ধন করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিন বোধি মহাথের’র সভাপতিত্বে মানব বন্ধনে অংশ গ্রহণ করে গণতান্ত্রিক যুব ফোরাম, আদিবাসী কর্মজীবী ঐক্য পরিষদ ও চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন বিহারের ভিক্ষু সংঘ।

প্রতিবাদ মিছিল শেষে পাবর্ত্য ভিক্ষু সংঘের সাংগঠনিক সম্পাদক শ্রীমৎ সুগতলংকার ভিক্ষুর সঞ্চালনায় সংক্ষিপ্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন মহানগর যুব ফোরামের সভাপতি বিজয় চাকমা, মহানগর পাহাড়ি ছাত্র পরিষদের সহসভাপতি পলাশ চাকমা, আদিবাসী কর্মজীবী ঐক্য পরিষদের সহ-সাংগঠনিক সম্পাদক দীপন চাকমা, মানবাধিকার তথ্য পর্যাবেক্ষণ সোসাইটি চট্টগ্রাম বিভাগীয় শাখার সাধারণ সম্পাদক কমল বিজয় বড়ুয়া, যুব বৌদ্ধ সমিতির সহ-সভাপতি অরুণ বড়ুয়া দেবু, পাবত্য বৌদ্ধ ধর্ম শিক্ষা পরিষদের সভাপতি নন্দপাল ভিক্ষু, পাবর্ত্য ভিক্ষু সংঘের যুগ্ম সচিব শ্রীমৎ সাধনাজ্যোতি স্থবির ও আন্তজার্তিক বৌদ্ধ উন্নয়ন সংস্থার সভাপতি শ্রীমৎ আনন্দ বোধি ভিক্ষু। বক্তারা বৌদ্ধ ভিক্ষু হত্যাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন।

উল্লেখ্য যে গত শুক্রবার রাতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নে এক বৌদ্ধ ভিক্ষুকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। মন্দিরের ভেতরেই তার লাশ পাওয়া যায়।

নিহত বৌদ্ধ ভিক্ষুর নাম মং শু ইউ (৭০)। তার কারও সঙ্গে ব্যক্তিগত বা পারিবারিক কোনও শত্রুতা ছিল না বলে দাবি করেছেন নিহতের পরিবারের সদস্যরা।

স্থানীয়রা জানায়, উপর চাকপাড়া বৌদ্ধ মন্দিরটি দুই বছর আগে প্রতিষ্ঠিত হয়েছে। মন্দিরের নির্জন স্থানে ধর্মীয় রীতিনীতি পালনের অংশ হিসেবে তিনি দুই বছর ধরেই সেখানে ধ্যান করছিলেন।

খবরটি শেয়ার করুন

Post Comment