পিসিপি’র প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মঞ্চ নির্মাণে বাধা প্রদানের তীব্র প্রতিবাদ

১৯ মে ২০১৬
প্রেস বিজ্ঞপ্তি –

index

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সিমন চাকমা ও সাধারণ সম্পাদক বিপুল চাকমা আজ ১৯ মে বৃহস্পতিবার রাতে সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে পিসিপি’র ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানের প্যান্ডেল ও মঞ্চ নির্মাণে সেনাবাহিনী কর্তৃক বাধা প্রদানের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, আগামীকাল ২০ মে অনুষ্ঠিতব্য পাহাড়ি ছাত্র পরিষদের ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালনের জন্য দিঘীনালা উপজেলার বানছড়া উচ্চ বিদ্যালয় মাঠে সংগঠনের কর্মীগণ মঞ্চ ও প্যান্ডেল নির্মাণ করছিল। মঞ্চ নির্মাণের এক পর্যায়ে বিকাল তিনটার দিকে দিঘীনালা সেনাবাহিনীর একটি টিম দুইটি জীপে করে মঞ্চস্থলের এলাকা ঘিরে রাখে এবং মঞ্চ নির্মাণ করতে বাধা দেয়।

তারা এই সময় জোরপূর্বক পাহাড়ি ছাত্র পরিষদের কর্মীসহ মঞ্চস্থলের শ্রমিকদের সেখান থেকে তাড়িয়ে দেয়। এরপর তারা মঞ্চ ও প্যান্ডেল নির্মাণের জন্য সমাবেশস্থলে রাখা বাঁশ ও অন্যান্য সরঞ্জাম তছনছ করে দিয়ে ছড়িয়ে ছিটিয়ে রাখে। পাহাড়ি ছাত্র পরিষদের কর্মীরা প্রতিবাদ করতে চাইলে তাদের হুমকি ধামকি দেয়া হয়। তারা সমাবেশ এলাকায় ত্রাসের পরিবেশ সৃষ্টি করে।

সেনাবাহিনী কর্তৃক মঞ্চ ও প্যান্ডেল নির্মাণে বাধা প্রদানকে চরম অগণতান্ত্রিক, ফ্যাসিবাদী ও অন্যায্য কাজ হিসেবে উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, একদেশে দুই নীতি চলতে পারে না। দেশের বাকি অংশে যখন গণতান্ত্রিক সাধারণ প্রশাসন চলে তখন পার্বত্য চট্টগ্রামে পরিচালিত হয় সেনাশাসন তথা সেনা সন্ত্রাস। নেতৃবৃন্দ বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান আওয়ামী লীগ সরকার একদিকে পার্বত্য চট্টগ্রাম থেকে সেনাক্যাম্প তুলে নেয়ার মিথ্যা আশ্বাস দেয়, অন্যদিকে তাদেরই সরকারের সময় সেনাবাহিনীর কর্তৃত্ব ও তৎপরতা বাড়িয়ে দেয়া হয়। নেতৃবৃন্দ সরকারের প্রতি হুশিয়ারি উচ্চারণ করে বলেন, পাহাড়ি ছাত্র পরিষদ গণতান্ত্রিক অধিকার সমুন্নত রাখার স্বার্থে আগামীকালের ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকীর সমাবেশ যে কোন মূল্যে সফল করতে বদ্ধ পরিকর। নেতৃবৃন্দ আগামীকালের সমাবেশ সফল করতে পার্বত্য চট্টগ্রামের ছাত্র যুব জনগণের প্রতি উদাত্ত আহ্বান জানান।

উল্লেখ্য বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)  ১৯৮৯ সালের ২০ মে প্রতিষ্ঠত হয়। পার্বত্য চট্টগ্রামের ছাত্র সমাজকে একত্রিত করে পিসিপি পূর্ণ স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে যাচ্ছে। বিভিন্ন চড়াই-উৎরাই পেরিয়ে পাহাড়ি ছাত্র পরিষদ আগামীকাল সংগঠনের ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করতে যাচ্ছে।

বার্তা প্রেরক –
সুনয়ন চাকমা
দপ্তর সম্পাদক
পাহাড়ি ছাত্র পরিষদ
কেন্দ্রীয় কমিটি।

খবরটি শেয়ার করুন

Post Comment