শুভ বুদ্ধ পুর্ণিমা উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বাণী

অনলাইন ডেস্ক –

PPM

আজ শুভ বুদ্ধ পূর্ণিমা। মহামানব বুদ্ধের জন্ম, বুদ্ধত্বলাভ ও মহাপরিনির্বাণের ত্রি-স্মৃতি বিজড়িত বিশ্ব বৌদ্ধদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধ পুর্ণিমা উপলক্ষে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি পৃথক পৃথক শুভেচ্ছা বাণী পাঠিয়েছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ তাঁর বানীতে বলেছেন- গৌতম বুদ্ধ স্থান কাল পাত্রের উর্ধ্বে ওঠে বিশ্বের সকল জীবের কল্যাণ ও সুখ কামনা করেন। ‘সব্বে সত্তা সুখিতা হোন্তু’- পৃথিবীর সকল প্রাণি সুখী হোক, এ ছিল বুদ্ধের শাশ্বত দর্শন। মহামতি বুদ্ধ একটি সৌহার্দ্য ও শান্তিপুর্ণ বিশ্ব প্রতিষ্ঠায় আজীবন সাম্য ও মৈত্রীর বাণী প্রচার করে গেছেন। ‘অহিংসা পরম ধর্ম’ বুদ্ধের এই অমিয় বাণী আজও সমাজের জন্য সমানভাবে প্রযোজ্য।

অপর দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বানীতে বলেছেন- ভয়, লোভ লালসাকে অতিক্রম করে গৌতম বুদ্ধ সারা জীবন মানুষের কল্যাণে এবং শান্তি প্রতিষ্ঠায় অহিংসা, মৈত্রী ও করুণার বাণী প্রচার করেছেন। শান্তি ও সম্প্রীতির মাধ্যমে আদর্শ সমাজ জীবন গঠনই ছিল তাঁর একমাত্র লক্ষ্য। হিংসায় উম্মুক্ত পাশবিক শক্তিকে দমন করার জন্য আজকের পৃথিবীতে বুদ্ধের শিক্ষা একান্ত প্রয়োজন।

এছাড়া তিনি বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আবহমান কাল থেকে এদেশে প্রত্যেক ধর্মের মানুষ মুক্ত পরিবেশে নিজ নিজ ধর্ম নির্বিঘ্নে প্রতিপালন করে আসছেন। আমরা বিশ্বাস করি ‘ধর্ম যার যার উৎসব সবার’।

খবরটি শেয়ার করুন

Post Comment