পবিত্র শবেবরাত পালিত

ডেস্ক রিপোর্ট –

sab-e_barat

যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে সারা দেশে পালিত হল পবিত্র শবেবরাত। রোববার দিনগত এ রাত মুসলমানরা পালন করেন পরম মহিমান্বিত ভাগ্য-রজনী হিসেবে। পাপ মোচনের পরম সৌভাগ্যের এ রাত মুসলমানরা কাটিয়েছেন নানা ইবাদত-বন্দেগি ও আল্লাহর কাছে সাহায্য প্রার্থনার মধ্য দিয়ে।

পবিত্র মাহে রমজানের সিয়াম সাধনা বা আত্মসংযমের মানসিক প্রস্তুতি এ রাতের ইবাদত বন্দেগি ও আল্লাহর দরবারে পানাহ চাওয়ার মধ্য দিয়ে শুরু হয়। এ কারণে ধর্মপ্রাণ মানুষের কাছে এ শবেবরাতের রাতটির গুরুত্ব ও তাৎপর্য অনেক।

বিশেষ পূণ্য লাভের উদ্দেশে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলমানরাও তাৎপর্যপূর্ণ এ রাতে ইবাদত-বন্দেগি, জিকির-আজকার, মিলাদ মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকেন।

রাজধানী ঢাকাসহ সারা দেশের মসজিদগুলোতে ধর্মপ্রাণ মুসল্লিরা মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া করেন।

শবেবরাতে ধর্মীয় সংগঠনগুলো নানা কর্মসূচি গ্রহণ করে। ইসলামিক ফাউন্ডেশন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মাগরিবের নামাজের পর থেকে শুরু করে ফজরের নামাজ শেষে আখেরি মোনাজাতসহ রাতব্যাপী শবেবরাতের তাৎপর্য নিয়ে আলোচনা, দোয়া ও বিশেষ মোনাজাতের আয়োজন করে।

খবরটি শেয়ার করুন

Post Comment