মেডিকেল কলেজ পরিদর্শনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেকার চৌধুরী

রাঙ্গামাটি রিপোর্ট –

VC

রাঙ্গামাটি সরকারি মেডিকেল কলেজের সমস্যা সমাধানের লক্ষ্যে এবং কলেজটিকে আরো দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য শিক্ষক স্বল্পতা, একাডেমিক ভবন, সরঞ্জামাদির অভাব ও জমির সমস্যা নিরসনে উচ্চ পর্যায়ের একটি শক্তিশালী টিম সরেজমিনে পরিদর্শনে আসেন।

শুক্রবার (২৭ মে) সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্ষ ড. ইফতেকার চৌধুরীর নেতৃত্বে ১৬ সদস্যের একটি প্রতিনিধি দল মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগ ও কলেজ ভবন এবং শিক্ষার্থীদের হোস্টেল পরিদর্শন করেন।

তিনি বলেন, রাঙ্গামাটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠাকালের পর থেকে এই পর্যন্ত বিরাজমান সমস্যা পেরিয়ে হাটিহাটি পা পা করে প্রায় ১শ’ জন শিক্ষার্থী নিয়ে কলেজটি সুনামের সাথে চালু আছে। কলেজের অধ্যক্ষ মো. টিপু সুলতানের নিরলস প্রচেষ্টায় এবং সকলের সহযোগিতায় এই কলেজের কার্যক্রম ভাল ভাবে এগিয়ে যাচ্ছে। আর সরকারের শর্তগুলো ধীরে ধীরে বাস্তবায়িত হচ্ছে। কলেজের উন্নয়ন ও অগ্রগতির জন্য প্রধানমন্ত্রীর সুনজর রয়েছে। কলেজটি বর্তমানে যে ভাবে চলছে তাতে আমরা সন্তুষ্ট আছি। কলেজের একাডেমিক ভবন ভিজিট করার জন্য আজ নীতি নির্ধারকেরা রাঙ্গামাটি মেডিকেল কলেজ পরিদর্শনে এসেছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, রাঙ্গামাটি মেডিকেল কলেজের উন্নয়নে ১৬ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল সরেজমিনে এসে কলেজের তিনটি গুরুত্বপূর্ণ বিষয় পরিদর্শন করে দেখেছেন। এই তিনটি বিষয়ের উপর কাজ করবে কমিটি।

মেডিকেল কলেজের দেওয়া এক তথ্যমতে জানা গেছে, রাঙ্গামাটি সরকারি মেডিকেল কলেজে প্রথম বর্ষে ৫১ জন শিক্ষার্থী ভর্তি হয়। এর মধ্যে ১জন উচ্চ শিক্ষা গ্রহণের জন্য দেশের বাহিরে চলে যায়। ২য় বর্ষে ৫০জন শিক্ষার্থী ভর্তি হয়। বর্তমানে মোট শিক্ষার্থীর সংখ্যা ১শ’ জন। মেডিকেল কলেজে বিভিন্ন বিভাগে মোট ৩০ জন শিক্ষক রয়েছে। কর্মচারী আছেন মোট ১৮ জন। এর মধ্যে সরকারি ভাবে নিয়োগ প্রাপ্ত ৫ জন। আর বাকি ১৩ জনই মাস্টার রোলে নিয়োগ প্রাপ্ত।

রাঙ্গামাটি সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. টিপু সুলতান বলেন, এই মেডিকেল কলেজটি স্বল্প সময়ে অনেক এগিয়ে গেছে। এর কারণ এখানে সরকারের সফলতা এবং কলেজের সাথে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা। কলেজের ৩টি বড় সমস্যা রয়েছে। এই সমস্যা নিরসনে শুক্র বার ১৬ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল পরিদর্শন করে গেছেন। আশা করা যায় এর পরই কলেজের আরো উন্নয়ন ও সার্বিক সমস্যার সমাধান হয়ে যাবে।

খবরটি শেয়ার করুন

Post Comment