রেশম চাষ প্রযুক্তি উদ্ভাবন নিয়ে কাপ্তাইতে দিনব্যাপী সেমিনার

কাপ্তাই রিপোর্ট –

Silk

পাহাড়ি পরিবেশ উপযোগী রেশম চাষ প্রযুক্তি উদ্ভাবন ও মাঠ পর্যায়ে ব্যবহার শীর্ষক দিনব্যাপী গুরুত্বপূর্ণ সেমিনার (৩০ মে) সোমবার কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনাস্থ আঞ্চলিক রেশম গবেষণা কেন্দ্রের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। কাপ্তাই ও কাউখালী উপজেলা থেকে আগত ৩০ জন রেশম চাষী সেমিনারে অংশ নেন।

চন্দ্রঘোনা আঞ্চলিক রেশম গবেষণা কেন্দ্রের পরিচালক কামনাশীষ দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো: দিলদার হোসেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রেশম গবেষণা কেন্দ্র রাজশাহীর উর্ধতন পরিচালক ড. মো: সাইদুর রহমান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার তারিকুল আলম, মহিলা ভাইস চেয়ারম্যান নুর নাহার বেগম ও রাঙ্গামাটি রেশম গবেষণা বোর্ডের ম্যানেজার মনিরুল ইসলাম, কাউখালী রেশম কার্যালয়ের ফিল্ড সুপারভাইজার ফরিদা পারভিন ও রেশম চাষী রূপালী তনচংগ্যা।

উপজেলা চেয়ারম্যান মো: দিলদার হোসেন ও উপজেলা নির্বাহী অফিসার তারিকুল আলম তাঁদের বক্তব্যে বলেন, রেশম চাষের উন্নয়নে উপজেলা প্রশাসন থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে। এ জন্য যে কোন পর্যায়ে আলোচনা করতেও তারা আগ্রহী বলে জানান।

অনুষ্ঠানের শুরুতে কামনাশীষ দাশ রেশম চাষ বিষয়ক একটি প্রামান্যচিত্র উপস্থাপন করেন। কীভাবে রেশম চাষ করতে হয়, কীভাবে রেশম পোকা তৈরি করা যায়, অল্প জমিতে অল্প পরিশ্রমে রেশম চাষ করে কীভাবে আর্থিকভাবে লাভবান হওয়া যায়, স্থানীয় জনগণকে কিভাবে রেশম চাষের সাথে সম্পৃক্ত করা যায় এসব বিষয় প্রতিবেদনে তুলে ধরা হয়।

খবরটি শেয়ার করুন

Post Comment