এক সেকেন্ডও যদি পৃথিবী থেমে থাকে

অনলাইন ডেস্ক –

earth

পৃথিবীটা যদি কখনও এক সেকেন্ডের জন্য থেমে যায় অর্থাৎ ঘোরা বন্ধ করে দেয় তাহলে কী হবে? ভেবে এর কোনো কূল-কিনারা পাওয়া যাবে না। কারণ ভাবার সময়টাই পাওয়া যাবে না।

পৃথিবী থেমে যাওয়ার সঙ্গে সঙ্গেই হাওয়ায় ভাসতে থাকবে মানুষ, জীবজন্তু থেকে শুরু করে সব প্রাণী। হাড়-মাংস সব দলা পাকিয়ে মানুষ অনেকটা ভাঙা পুতুলের মতো হয়ে যাবে।

পৃথিবীর দুই মেরু এই অনুভূতি কয়েক সেকেন্ড পরে টের পেলেও শেষ পর্যন্ত একই অবস্থা হবে। প্লেনের ভেতরে থাকা মানুষরা প্রথমে ব্যাপারটা বুঝতে না পারলেও কয়েক সেকেন্ডের মধ্যে পৃথিবীর আকাশে সৃষ্টি হবে ভয়ংকর এক ঝড়। আর তারপরই সবশেষ। এ তো গেল আকাশের কথা। কিন্তু ভূপৃষ্ঠে কী হবে?

বাতাসের গতিবেগ প্রচণ্ড বেড়ে যাওয়ার ফলে পৃথিবীজুড়ে আগুন জ্বলবে। ঠিক যেন আগুনের গোলা। থেমে থাকবে না পানিও। পৃথিবীর পুরো জলভাগে চলবে বিশাল এক ঝড়। আর সব পানি গিয়ে জমা হবে দুই মেরুতে।

বাকি পৃথিবী জলশূন্য হয়ে পড়বে। এসব ছাড়াও ঘটবে এক অদ্ভুত ঘটনা। পৃথিবী থেমে যাওয়ার ফলে যে পিঠ সূর্যের সামনে পড়বে সেদিকের সব জ্বলে ছারখার হয়ে যাবে কিন্তু অন্য পিঠে সূর্য না থাকায় শুরু হবে ‘আইস এজ’।

সব মিলিয়ে ওই এক সেকেন্ডই পৃথিবীকে তছনছ করে দেয়ার জন্য যথেষ্ট হবে। এরপর আবার আগের মতো ঘুরতে শুরু করলেও পৃথিবীতে কিছুই আর আগের মতো থাকবে না। আর হয়তো কখনও প্রাণের সঞ্চার সম্ভব নাও হতে পারে।

 

খবরটি শেয়ার করুন

Post Comment