বৌদ্ধ ভিক্ষু হত্যার ঘটনাস্থল পরিদর্শন করলেন বিসিএইচআরডি

বান্দরবান রিপোর্ট –

Enquary

নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে বৌদ্ধ ভিক্ষু হত্যার ঘটনাস্থল পরিদর্শন করেন বাংলাদেশ সেন্টার ফর হিউম্যান রাইট এন্ড ডেভেলপমেন্ট (বিসিএইচআরডি)।

গত শনিবার ১১ই জুন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত তদন্ত টিম হত্যাকান্ডের ঘটনাস্থল বাইশারী উপর চাক পাড়া বৌদ্ধ বিহার এলাকা পরিদর্শনের সময় প্রত্যক্ষদর্শী এলাকাবাসী, নিকটতম আত্বীয় স্বজন সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সাথে মতবিনিময় সহ জিজ্ঞাসাবাদ করেন।

তদন্ত প্রধান হিসাবে বাংলাদেশ মাইনরটি ওয়াচ হিউম্যান রাইটস এর প্রেসিডেন্ট বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজিবী রবিন্দ্র ঘোষ, মানবধিকার সংস্থার এক্সিকিউটিভ ডাইরেক্টর মো: মাহবুল হক মাহাবুব, মানবধিকার সংস্থা জেলা সভাপতি এবং কক্সবাংলা ডট কমের সম্পাদক চঞ্চল দাস গুপ্ত। এছাড়াও উপস্থিত ছিলেন সাংবাদিক আব্দুল হামিদ, মুফিজুর রহমান, বাইশারী তদন্ত কেন্দ্রের সহকারী ইনচার্জ সোলামাইন ভূইয়াসহ পুলিশ সদস্যরা। উপজাতীয় নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি সদস্য থোয়াইছাহ্লা চাক, মাষ্টার রবিন চাক, মাষ্টার ধুংছাউ চাক সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

পরিদর্শন শেষে তদন্ত টিম পরিবারের সদস্যদের সাথে দেখা করে এবং তারা বৌদ্ধ ভিক্ষুর প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। পরিবারের সদস্যরা তাদের পিতার সুষ্ঠু বিচার দাবীর কথা তুলে ধরেন এবং অহেতুক কাউকে যাতে হয়রানি করা না হয় সে দিকে লক্ষ্য রাখার আহবান জানান।

উল্লেখ্য, গত ১৩ মে ২০১৬ তারিখ বাইশারী উপর চাক পাড়া বৌদ্ধ ভিক্ষু মংশৈউ চাককে নির্মম ভাবে গলাকেটে হত্যা করা হয়। উক্ত ঘটনায় সন্দেহজনক ১ উপজাতীয় নাগরিক সহ ২ রোহিঙ্গা নাগরিককে আটকের পর ৫ দিনের রিমান্ডে নেয়। তবে পুলিশ এ পর্যন্ত তাদের নিকট হত্যাকান্ডের কোন গুরুত্বপূর্ণ তথ্য বের করতে পারেনি।

খবরটি শেয়ার করুন

Post Comment