থানছিতে ১,৭১০ পরিবারকে ৪ মাসের খাদ্য সহায়তা প্রদান

থানছি রিপোর্ট –

Relief

খাদ্য সংকটাপন্ন অঞ্চলের সরকারিভাবে ২ ইউনিয়নের ১৭১০ পরিবারকে খাদ্য সহায়তা দিল সরকার। ৮১ মেট্রিক টন খাদ্য শস্য সাথে তেল, লবন, শিদোল (নাপ্পি) ও ডাল বরাদ্দ দিয়েছে। ঐ এলাকাগুলো খাদ্য সংকটাপন্ন আর ম্যালেরিয়ায় আক্রান্ত ছিল।

আওয়ামী লীগের বক্তব্যের উপর ভিত্তি করে এই প্রতিনিধির অনুসন্ধানকালীন ব্র্যাক ম্যানেজার টন্টু চাকমা জানান, চলতি বছরে আমাদের উপজেলা স্বাস্থ্য অফিসে রক্ত পরীক্ষা করতে আসা রোগীদের মধ্যে ২৮০ জনই ম্যালেরিয়ায় আক্রান্ত। তাদের সু-চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। দুর্গম রেমাক্রি, বড় মধক, ছোট মধক, জিন্না পাড়া, দলিয়ান পাড়ায় আরো অনেকে এ রোগে আক্রান্ত ছিলো। যোগাযোগ ও অর্থ সংকটে থানছি উপজেলা সদরে আসতে না পাড়ায় এই সময়ের মধ্যে ভাইরাস জ্বর, সাথে ম্যালেরিয়াও হতে পারে, পরীক্ষা করতে পারলে সঠিক রোগটি নির্ধারণ করা যেতো। তিনি বলেন, সাংবাদিকদের সংবাদ প্রচারের প্রেক্ষিতে গত ১৪,১৫ ও ১৬ জুন সরেজমিনের গিয়ে দেখলাম রেমাক্রিতে ভাইরাস জ্বরে আক্রান্তদের মধ্যে ৫% ম্যালেরিয়া পাওয়া গেছে, এতে ইতিমধ্যে একজন শিশুও মারা গেচ্ছে।

উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান, মহিলা আওয়ামী লীগের নেত্রী বকুলি মারমা ১৬ জুন উপজেলা আইন শৃঙ্খলা সভায় জেলা প্রশাসক দিলীপ কুমার বনিকের উপস্থিতিতে বক্তব্য দিয়েছিলেন রেমাক্রিতে কেউ ম্যালেরিয়া আক্রান্ত হয়নি, মারাও যায়নি কেউ। সংবাদ পত্রে প্রকাশিত সংবাদটি ভূয়া সাংবাদিকরা প্রচারিত করেছে। একই সাথে থানছি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পার্বত্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি -এর বিশেষ প্রতিনিধি মংথোয়াইম্যা মারমা ( রনি) আওয়ামী লীগের নেতা মংপ্রু মারমাকে মুক্তি দেয়ার দাবী না করে অবরোধের দিন ১৪ দলের বিক্ষোভ সভায় একই বক্তব্য রেখেছিলেন।

জানতে চাইলে তিন্দু ইউনিয়নের বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সচিব লিটন জানান, খাদ্য সংকট আর অভাব ছিল বিধায় আমাদের ইউনিয়নের ৭৬৫ পরিবারকে সরকারিভাবে ৪ মাসের তেল, লবন, শিদোল (নাপ্পি), ডাল ও  চাউল বিতরণ করা হচ্ছে। রেমাক্রি ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সচিব উচপ্রু মারমার সাথে আলাপ করা হলে তিনি জানান, আমাদের ইউনিয়নের ৯৪৫ পরিবারকে খাদ্য সহায়তা প্রদানের কাজ চলমান রয়েছে।

উল্লেখ্য, থানছি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও  পার্বত্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি’র প্রতিনিধি মংথোয়াইম্যা মারমা (রনি) অপহৃত মংপ্রু মারমার মুক্তি দাবীতে গত ১৪ই জুন বুধবার জেলা আওয়ামী লীগের ডাকে অবরোধ চলাকালীন বিক্ষোভ মিছিল ও সমাবেশে বক্তব্য দিয়েছেন, সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য, থানছিতে খাদ্য সংকট ও ম্যালেরিয়া প্রকোপের সংবাদ ছাপা হয়েছে, তা সম্পূর্ণ মিথ্যা। থানছিতে কোন খাদ্য সংকট ছিল না আর ম্যালেরিয়ায়ও কেউ আক্রান্ত ছিল না। প্রকাশিত সংবাদটি ভূয়া সাংবাদিকরা অপপ্রচার চালাচ্ছে। এই সংক্রান্ত বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইনে  প্রকাশিত সংবাদটি ভূয়া সাংবাদিকরা লিখেছিল।

খবরটি শেয়ার করুন

Post Comment