রাঙ্গামাটি জেলা পরিষদের ৬০ কোটি টাকার বাজেট ঘোষণা

স্টাফ রিপোর্ট –

Budget

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ২০১৬-২০১৭ অর্থ বছরের জন্য ৬০ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় জেলা পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা এ বাজেট ঘোষণা করেন।

প্রস্তাবিত বাজেটে আয়ের খাতে উন্নয়ন ও সংস্থাপন ব্যয় বাবদ সরকার থেকে ৫৭ কোটি ৩০ লক্ষ টাকা থোক বরাদ্দ এবং পরিষদের নিজস্ব আয় হতে ২ কোটি ৭০ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে পরিষদের ব্যয়ের খাতে শিক্ষা খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শিক্ষা এবং তথ্য প্রযুক্তি, যোগাযোগ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, কৃষি ও খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, ডিজিটাল রাঙ্গামাটি, সমাজ কল্যাণ, সংস্কৃতিক এবং পর্যটনসহ ১৬টি খাতে প্রকল্প বাস্তবায়নের বরাদ্দ নির্ধারণ করা হয়েছে।

বাজেট ঘোষণা কালে চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ২০১৫-২০১৬ অর্থ বছরে প্রস্তাবিত ৫৫ কোটি টাকা বাজেটের বিপরীতে পার্বত্য মন্ত্রণালয় হতে ৪৩ কোটি ৪৬ লক্ষ ৪৩ হাজার টাকা এবং নিজস্ব আয় হতে ২ কোটি ৫৯ লক্ষ ৪৬ হাজার টাকাসহ সর্বমোট ৪৬ কোটি ৫ লক্ষ ৮৯ হাজার টাকা পেয়ে তা উন্নয়ন ও সংস্থাপন কাজে ব্যয় করা হয়েছে।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে বৃষ কেতু চাকমা বলেন, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যেই জাতিকে উপহার দিবে রূপকল্প ২০২১। এই নতুন রূপকল্পের হাত ধরে রাঙ্গামাটি জেলা হবে একটি শান্তিপূর্ণ, সমৃদ্ধ, সুখী ও উন্নত জনপদ। তিনি বলেন, আলোকোজ্জ্বল ও সমৃদ্ধ রাঙ্গামাটি বিনির্মাণে এবং দেশের উন্নয়ন ও মঙ্গলের স্বার্থে সব বিভেদ ভুলে সম্মিলিতভাবে সকলকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে রাঙ্গামাটি জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জাকির হোসেন, জেলা পরিষদ সদস্য অংসুই প্রু চৌধুরী, হাজী মো: মুছা মাতব্বর, ত্রিদিব কান্তি দাশ, রেমলিয়ানা পাংখোয়া, জ্ঞানেন্দু বিকাশ চাকমা, জেবুন্নেছা রহিম, নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমেদ-সহ পরিষদের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

খবরটি শেয়ার করুন

Post Comment