প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শুরু ২০ নভেম্বর

অনলাইন ডেস্ক –

PSC

আগামী ২০ নভেম্বর শুরু হবে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা । এ পরীক্ষা চলবে ২৭ নভেম্বর পর্যন্ত। সবগুলো পরীক্ষা সকাল ১১টায় শুরু হয়ে চলবে দুপুর দেড়টা পর্যন্ত।

রোববার প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, গত বছরের মতো এবারও ৮ সেট প্রশ্নপত্রের মাধ্যমে প্রাথমিক সমাপনী পরীক্ষা হবে বলে স্টিয়ারিং কমিটির সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অন্যান্য বছরের মতো পরীক্ষার সময় ২০ মিনিট অতিরিক্ত সময় দেয়া হবে। পরীক্ষার ফিও আগের মতোই ৬০ টাকা বহাল থাকছে।

প্রসঙ্গত, কয়েক মাস আগে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীতকরণ ও পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এরপর গত ২১ জুন পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা এ বছর থেকেই বাতিল হয়ে অষ্টম শ্রেণিতে প্রাথমিক সমাপনী হবে বলেও জানান গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

কিন্তু গত ২৭ জুন এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উত্থাপন হলে তা অনুমোদন না দিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা করে উপস্থাপনের নির্দেশনা দেয়া হয়। এছাড়া পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা ও অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষা এ বছরও থাকবে বলে সিদ্ধান্ত দেয় মন্ত্রিসভা।

পরীক্ষার বিস্তারিত সূচি :

পিইসিতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৭ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইবতেদায়িতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর আরবি, ২৪ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ এবং ২৭ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা হবে।

অভিভাবক আন্দোলন চলছে : এদিকে পিইসি পরীক্ষা বাতিলের দাবিতে অভিভাবকরা গত মে মাস থেকে আন্দোলন করছেন। রোজা শুরুর আগে ঘোষণা দেয়া হয়েছিল- ২০ জুলাই বিভিন্ন স্কুলের সামনে বিক্ষোভ শেষে সড়ক অবরোধ করা হবে। দেশের উদ্ভূত পরিস্থিতিতে এই কর্মসূচি স্থগিত করেন অভিভাবকরা। কিন্তু গত ১০ জুলাই থেকে প্রতিদিন বিভিন্ন স্কুলের সামনে মানববন্ধন করছেন তারা। এরই অংশ হিসেবে রোববার উত্তরা হাইস্কুলের সামনে উত্তরার বিভিন্ন স্কুলের অভিভাবকরা মানববন্ধন করেন। এ সময় তারা বলেন, প্রধানমন্ত্রী শিশুদের খুব ভালোবাসেন। তিনি মায়েদের সুবিধার্থে গোটা রোজার মাস স্কুলে ছুটির ব্যবস্থা করেছেন। তার কাছে আমাদের অনুরোধ, মা এবং শিশুদের মানসিক বিকাশের কথা বিবেচনায় নিয়ে তিনি নির্বাহী আদেশে যেন এবার থেকেই পিইসি পরীক্ষা বাতিল করেন।

মানব বন্ধনে অভিভাবক নেতা শহীদুল ইসলাম, এএইচ মানিক, আবদুর রহিম, শরাফত হোসেন, নাজনীন আক্তার, জিয়াউল করিম খোকন প্রমুখ বক্তৃতা করেন।

খবরটি শেয়ার করুন

Post Comment