রাঙ্গামাটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সন্ত্রাস ও জঙ্গি বিরোধী মানব বন্ধন

রাঙ্গামাটি রিপোর্ট –

HC

নিরীহ মানুষ  হত্যা, সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়ে সোমবার (১ আগষ্ট) রাঙ্গামাটি শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মানব বন্ধন অনুষ্ঠিত হয়। এতে রাঙ্গামাটি শহর মানব বন্ধনের শহরে পরিনত হয়।

সকাল ১১ টায় রাঙ্গামাটি জেলার সকল কলেজ, সরকারি ও বেসরকারি বিদ্যালয় ও মাদ্রাসা সমূহের শিক্ষার্থী ও শিক্ষক-শিক্ষিকাগণ ব্যানার ফেস্টুন নিয়ে সকাল ১১ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের সামনের সড়কের দু’পাশে দাঁড়িয়ে মানব বন্ধনে অংশ নেন।

জেলা প্রশাসক কার্যালয় চত্বরের সামনে আয়োজিত মানব বন্ধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন। বনরূপা মোজাদ্দেদ-ই আল ফেসানীর অধ্যক্ষ নুরুল আলম পাটোয়ারির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবু সাহেদ চৌধুরী ও জেলা শিক্ষা কর্মকর্তা হারুন রশীদ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, এই দেশ থেকে সন্ত্রাসী ও জঙ্গিবাদ নির্মূল করার লক্ষ্যে সবাইকে এক যোগে কাজ করতে হবে।  তিনি শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও সর্বস্তরের জন সাধারণকে জঙ্গি ও সন্ত্রাস নির্মূলে সচেতন এবং সজাগ থাকার আহবান জানান।

এছাড়া জেলা প্রশাসক শহরের রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ে আয়োজিত সন্ত্রাস ও জঙ্গি বিরোধী মানব বন্ধনে অংশ নেন।

রাঙ্গামাটি মেডিকেল কলেজের পক্ষ থেকেও সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী মানব বন্ধন ও মৌন মিছিল অনুষ্ঠিত হয়। রাঙ্গামাটি মেডিকেল কলেজের সম্মুখে অনুষ্ঠিত মানব বন্ধনের নেতৃত্ব দেন রাঙ্গামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ মো: টিপু সুলতান, সিভিল সার্জন ডা: স্নেহ কান্তি চাকমা, প্রকল্প পরিচালক ডা: শহীদ তালুকদার-সহ কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন।

এদিকে বনরূপা আল- আমিন মডেল ফাজিল মাদ্রাসা গেইট প্রাঙ্গণে প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাওলানা নূরুল আলম সিদ্দিকীর সভাপতিত্বে জঙ্গি ও সন্ত্রাস বিরোধী মাবন বন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্য রাখেন অধ্যাপক মো. আবদুল আলীম, সহকারী অধ্যাপক মাওলানা ইসমাইল হোসেন, প্রভাষক আবদুল আলম, মাওলানা মাহতাব উদ্দিন ও সহকারী শিক্ষক আবদুল মুনাফ ও শিক্ষার্থী হাফেজ আশ্রাফুল ইসলাম।

এছাড়াও রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি সরকারি মেডিকেল কলেজ, রাঙ্গামাটি সরকারি মহিলা কলেজ, রাঙ্গামাটি সরকারি কলেজ, রাঙ্গামাটি পাবলিক কলেজ, বায়তুশ শরফ জব্বারিয়া আদর্শ মাদ্রাসা ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও একই উদ্দেশ্যে মানব বন্ধন পালন করেছে।

বাঘাইছড়িতে কাচালং দাখিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ওমর ফারুকের সভাপতিত্বে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানব বন্ধনে প্রধান অতিথি ছিলেন, পৌর আওয়ামী লীগের সভাপতি জমির উদ্দিন। এতে অংশ গ্রহণ করেন কাচালং ডিগ্রী কলেজ, কাচালং উচ্চ বিদ্যালয়, কাচালং বালিকা উচ্চ বিদ্যালয় ও কাচালং দাখিল মাদ্রাসা। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের কার্যকরী সদস্য মো. জাফর আলী খাঁন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী হোসেন, প্রধান শিক্ষক ভদ্রসেন চাকমা, উপজেলা ছাত্রলীগের আহবায়ক সুজিত চক্রবর্তী ও জেলা ছাত্রসেনা নেতা শাহাজাদা মো. আবদুল বারী।

এছাড়া জেলার ১০ উপজেলা বাঘাইছড়ি, লংগদু, বরকল, নানিয়ারচর, জুরাছড়ি, কাপ্তাই, কাউখালী, বিলাইছড়ি, রাজস্থলী ও সদর উপজেলার প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গি ও সন্ত্রাস বিরোধী মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

 

খবরটি শেয়ার করুন

Post Comment