জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমার

কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন

বাঘাইছড়ি রিপোর্ট –

Visit

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ এবং ইউএনডিপির সিএইচটিডিএফ -এর যৌথ উদ্যোগে পরিচালিত কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প ‘জেলা ওয়ার্কিং গ্রুপের’ বিভিন্ন কার্যক্রম মনিটরিং করতে পরিদর্শন করেছেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা।

গেলো বৃহস্পতিবার (৪ আগস্ট) সকালে জেলার দুর্গম বাঘাইছড়ি উপজেলার গঙ্গারাম দোর পাড়া ও সাজেক এলাকায় কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের আওতায় উন্নত পদ্ধতিতে ফলদ গাছ ব্যবস্থাপনা, ওমে বসা মুরগীর ব্যবস্থাপনা, উন্নত পদ্ধতিতে সবজি চাষ’সহ বিভিন্ন কার্যক্রম মনিটরিং -এর সময় জেলা পরিষদের সদস্য সাধন মনি চাকমা, বাঘাইছড়ি সাজেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নেলশন চাকমা, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক রমণী কান্তি চাকমা, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুর রহমান, জেলা প্রাণী সম্পদ কার্যালয়ের ভেটেনারি সার্জন ডা: দেবরাজ চাকমা ও কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের জেলা কর্মকর্তা সুকিরন চাকমা উপস্থিত ছিলেন।

প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন শেষে আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তারা বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষি ও কৃষকদের উন্নয়নে বর্তমান সরকার বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করছে। সরকারের এ সুযোগগুলোকে কৃষকদের কাজে লাগাতে হবে। পাহাড়ের পতিত জমি ও পুকুরগুলোকে যথাযথভাকে কাজে লাগিয়ে কৃষকরা নিজেদের ভাগ্যের পরিবর্তন করতে পারে।

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্বল্প পরিশ্রম ও স্বল্প সময়ে কৃষি ক্ষেত্রে যে উন্নতি সাধন করা যায় সে সম্পর্কে কৃষকদের অবহিত করতে জেলা ও উপজেলা পর্যায়ের কৃষি ও প্রাণী সম্পদ কর্মকর্তাদের প্রতি বক্তারা আহ্বান জানান।

পরে পরিদর্শকবৃন্দ দুর্গম বাঘাইছড়ি গঙ্গারাম দোর পাড়া ও সাজেক এলাকায় বিভিন্ন ফলের চারা রোপণ করেন।

খবরটি শেয়ার করুন

Post Comment