ভূমি কমিশনের সংশোধিত আইন বাতিলের দাবিতে বান্দরবানে মানব বন্ধন

বান্দরবান রিপোর্ট –

HC

পার্বত্য চট্টগ্রাম ভুমি বিরোধ নিস্পত্তি কমিশনের সংশোধিত আইন ২০১৬ বাতিলের দাবিতে বান্দরবানে মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এর আগে আগামী ১০ আগস্ট তিন পার্বত্য জেলায় সকাল সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে সম-অধিকার আন্দোলন, পার্বত্য নাগরিক পরিষদসহ পার্বত্য বাঙালিদের ৫টি সংগঠন।

গেলো রোববার (৭ আগস্ট) সকাল ১০ টায় পার্বত্য নাগরিক পরিষদ, সম-অধিকার আন্দোলন, জাগ্রত পার্বত্যবাসী, জাগো পার্বত্য বাসী ও পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের আয়োজনে বান্দরবান প্রেস ক্লাবের সামনে এই মানব বন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় মানব বন্ধনে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে নিয়ে বিভিন্ন বাঙালি সংগঠনের দুই/তিনশত কর্মী অংশ নেয়। সম-অধিকার আন্দোলনের বান্দরবান জেলার সভাপতি সেলিম আহমেদ চৌধুরীর সভাপতিত্বে এসময় পার্বত্য নাগরিক পরিষদের সভাপতি মো: আতিকুর রহমান, কামাল উদ্দিন, কামরান ফারুক, জাগো পার্বত্যবাসীর সভাপতি শেখ মোস্তফাসহ বিভিন্ন নেতা কর্মী বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, বর্তমান সরকার শান্তি বাহিনীর সাথে শান্তি চুক্তি করলেও পার্বত্য এলাকায় এখনো অশান্তি বিরাজ করছে। ভুমি কমিশন আইন ও আদিবাসী ইস্যু তৈরি করে পার্বত্য চট্টগ্রামের ৫৫% বাঙালিদের ভুমিহীন করার অপচেষ্টা চালানো হচ্ছে।

বক্তারা এসময় বিতর্কিত পার্বত্য চট্টগ্রাম ভুমি বিরোধ নিস্পত্তি কমিশনের সংশোধিত আইন ২০১৬ বাতিলের দাবি জানান এবং এরই প্রতিবাদে আগামী ১০ আগষ্ট তিন পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয়।

মানব বন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে একটি স্মারকলিপি প্রদান করেন মানব বন্ধনে অংশ গ্রহণকারী নেতৃবৃন্দ।

উল্লেখ্য, গত ১ আগস্ট সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধিত আইন প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়। এই আইনটি সংবিধান পরিপন্থী উল্লেখ করে তা বাতিলের দাবিতে বাঙালিদের সংগঠনগুলো তিন পার্বত্য জেলায় দীর্ঘদিন থেকে আন্দোলন চালিয়ে আসছে।

খবরটি শেয়ার করুন

Post Comment