রাঙ্গামাটিতে একটি পাহাড় একটি খামার কর্মসূচির বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা

রাঙ্গামাটি রিপোর্ট –

BKetu

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের অর্থায়ন এবং রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে রাঙ্গামাটিতে একটি পাহাড় একটি খামার কর্মসূচির উপকারভোগী কৃষকদের ২দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) সকালে রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কক্ষে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা ২ দিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রমণী কান্তি চাকমা, অতিরিক্ত উপ-পরিচালক তপন কুমার পাল ও কৃষি প্রশিক্ষণ কর্মকর্তা কৃষ্ণ প্রসাদ মল্লিক উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, এটি একটি পাইলট প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে পাহাড়ে কৃষি, মৎস্য ও গবাদি পশু চাষ করে উন্নয়ন করা গেলে এ প্রকল্প দীর্ঘ মেয়াদী হবে। আপনাদের সফলতার উপরই নির্ভর করবে আগামীতে এই প্রকল্প দীর্ঘ মেয়াদী হবে কি হবে না। তাই এই প্রকল্পের মাধ্যমে পাহাড়ের পতিত জমি ও পুকুরগুলোকে যথাযথভাবে কাজে লাগিয়ে কৃষকরা নিজেদের ভাগ্যের পরিবর্তন করতে পারবে।

তিনি আরো বলেন, কৃষি উন্নয়নে বর্তমান সরকার বদ্ধপরিকর। কারণ এই সরকার কৃষি বান্ধব সরকার। কৃষি ঋণ প্রদান, ডিজেল, সার ও বিভিন্ন কৃষিপণ্য উৎপাদনে সরকার ভর্তুকি প্রদান করছে। সরকারি বা বেসরকারি চাকুরির দিকে তাকিয়ে না থেকে নিজেদের জমি ও পুকুরগুলোতে উন্নত ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে চাষাবাদ করলে অন্য বেকার যুবকদের জন্যও কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব। তিনি বলেন, বর্তমানে অন্যান্য জেলার ন্যয় পার্বত্য অঞ্চলেও ভালো মানের ফল উৎপাদিত হচ্ছে। যা নিজ জেলার চাহিদা মিটিয়ে অন্য জেলায়ও একটি ফরমালিন বিহীন ব্র্যান্ড হিসেবে পরিচিতি লাভ করেছে। নিজের অভিজ্ঞতা ও সরকারের সুযোগ সুবিধাগুলোকে কাজে লাগিয়ে আত্মনির্ভরশীল হওয়ারও আহ্বান জানান তিনি।

প্রশিক্ষণে প্রকল্প কর্তৃক নির্ধারণ করা রাঙ্গামাটি সদর উপজেলার বিলাইছড়ি পাড়ার প্রশিক্ষণার্থীরা অংশ গ্রহণ করেন। পরে অতিথিবৃন্দ উপস্থিত প্রশিক্ষণার্থীদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করেন।

খবরটি শেয়ার করুন

Post Comment